শীতে কমলা খাওয়ার উপকারিতা

বিজ্ঞাপন

দেখতে সুন্দর, ঘ্রাণে অনন্য, স্বাদেও ভীষণ সুস্বাদু। আর পুষ্টি? পুষ্টিতেও ভরপুর এই ফল। বলছি কমলার কথা। ভিটামিন সি এর অন্যতম প্রধান উৎস এই টক-মিষ্টি স্বাদের রসালো ফল। সারা বছর কিনতে পাওয়া গেলেও শীতের মৌসুমে এর দেখা মেলে বেশি। কমলা খান কিংবা কমলার রস- দুটোই শরীরের জন্য উপকারী।

কমলায় থাকে একাধিক পুষ্টি উপাদান। যেমন- পটাশিয়াম, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইটোকেমিকাল এবং ফ্লেবোনয়েড। এসব উপাদান নানাভাবে শরীর গঠনে ভূমিকা পালন করে। শীত পড়তে শুরু করলে নানা ধরনের অসুখ-বিসুখের ভয় থাকে। সেসব থেকে দূরে রাখতেও কাজ করে কমলা। চলুন জেনে নেওয়া যাক এই সময়ে কমলা খাওয়া কেন জরুরি-

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

শীতের সময়ে অনেকের উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। এসময় রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে কমলা। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে। উচ্চ রক্তচাপের সমস্যা থেকে আরও অনেক অসুখ দেখা দিতে পারে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। সে কারণে শীতের মৌসুমে নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস করুন।

কিডনিতে পাথর তৈরি প্রতিরোধ করে

সঠিক খাদ্যাভ্যাস এবং সচেতনতার অভাবে কিডনিতে পাথর হতে পারে। এটি দ্রুত সারিয়ে তুলতে না পারলে মারাত্মক আকার ধারণ করতে পারে। কমলায় থাকা ভিটামিন সি কিডনি ভালো রাখতে কাজ করে। এটি কিডনিতে এসিড লেভেল কমিয়ে দেয় এবং ক্যালসিয়াম অক্সালেট অর্থাত্‍ পাথর তৈরির সমস্যা আটকে দেয়। ফলে এই মারাত্মক সমস্যা থেকে অনেকটাই দূরে থাকা যায়।

আরো পড়ুন :
পীরগঞ্জে ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে চলছে শ্বশুর-বউমা ভোট যুদ্ধ
তাহিরপুরে ৪হাজার ৬শ কৃষকের মাঝে হাইব্রিড জাতীয় বীজ ও সার বিতরন

দৃষ্টি ভালো রাখে

বর্তমানে চোখে সমস্যা একটি বেশ পরিচিত হয়ে উঠেছে। কারণ এখন সব ঘরেই এমন দুই-একজন ব্যক্তি পাওয়া যাবে, যাদের দৃষ্টিশক্তি ভালো নয়। এছাড়াও চোখ দিয়ে পানি পড়া, মাথাব্যথাসহ আরও অনেক সমস্যায় ভুগছেন তারা। এধরনের সমস্যা এড়াতে খেতে হবে কমলা। হলুদ ও কমলা রঙের সব ধরনের ফলই চোখের জন্য ভালো। সেই তালিকায় আছে কমলার নামও। এসব ফলে থাকা বিটা ক্যারোটিন চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ত্বক উজ্জ্বল রাখে

সুন্দর ত্বক পাওয়ার আকাঙ্ক্ষা থাকে প্রায় সবারই। আপনি যদি চান ত্বক আরও উজ্জ্বল হয়ে উঠুক তবে কমলা খান নিয়মিত। শীতের সময়ে আমাদের ত্বক অনেকটা ম্রিয়মান হয়ে পড়ে। এই সমস্যা দূর করতে পারে কমলা। সাইট্রাস জাতীয় এই ফল শরীরে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়াতে কাজ করে। এর ফলে বজায় থাকে ত্বকের আর্দ্রতা। সেইসঙ্গে বলিরেখা কমানো এবং ত্বকের দাগ-ছোপ দূর করতেও কাজ করে কমলা।

নভেম্বর ১৯.২০২১ at ১৪:৩৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রারি/রারি