হাঁটা দেখেই বলে দেওয়া যাবে মানুষটা কেমন

কোনও একজন দূর থেকে হেঁটে আসছেন। পদ্ধতি জানা থাকলে যে কোনো মানুষের হাঁটার ধরন দেখেই তার সম্পর্কে অনেক কথা বলে দিতেন পারেন। হাঁটার ধরন চরিত্রের অনেকটাই বলে দিতে পারে। গোয়েন্দা গল্পে এমন উদাহরণ হরহামেশাই পাওয়া যায়। তাকে দেখেই একজন গোয়েন্দা পটাপট বলে দিতে পারেন, যিনি হেঁটে আসছেন, তিনি কেমন মানুষ।  বিষয়টি শুনে আজগুবি মনে হতে পারে। কিন্তু আদতে তা নয়।

এক একজনের হাঁটার ধরন এক এক রকম। কেউ জোরে হাঁটেন, কেউ বা ধীরে, কেউ আবার মাথা উঁচু করে, কেউ সামনের দিকে একটু ঝুঁকে। আপাত মনে হবে, জন্ম থেকে একই ভাবে হাঁটেন একজন। কিন্তু বিষয়টি এত সহজ নয়। এর সঙ্গে মানসিকতা অনেকটাই জড়িয়ে রয়েছে। বহু মনোবিদের মত, হাঁটার ধরন দেখে ব্যক্তিত্বের অনেকটাই টের পাওয়া সম্ভব।

হাঁটা দেখেই বলে দেওয়া যাবে মানুষটার ব্যক্তিত্ব কেমন:
* জোরে হাঁটেন যাঁরা: সাধারণত এ সব মানুষ সাহসী হন। তারা অন্যের সঙ্গে মিশতে ভালোবাসেন। নিজের মতামত স্পষ্টভাবে জানাতেও পছন্দ করেন। সময়ের কাজ সময়ে করতে চান। ফেলে রাখা পছন্দ করেন না।

* মাথা উঁচু করে হাঁটেন যারা: এ সব মানুষ প্রচণ্ড আত্মবিশ্বাসী হন। কখনও কখনও আত্মবিশ্বাস মাত্রাছাড়াও হয়ে যেতে পারে। এই দলের মানুষ জিততে ভালোবাসেন।

* ধীরে হাঁটেন যারা: যারা ধীরে হাঁটেন, তারা কি তাহলে ভিতু? মোটেও তা নয়। এ সব মানুষ শান্ত প্রকৃতির। খুব বেশি ঝুটঝামেলায় যেতে পছন্দ করেন না। কিছুটা আত্মকেন্দ্রিকও বটে। মেলামেশা করতে খুব একটা পছন্দ করেন না তারা। মতের অমিল হলেও জোর গলায় খুব একটা প্রতিবাদ করেন না।

* ঢিমে তালে হাঁটেন যারা: খুব আরাম করে, বেড়ানোর মতো করে হাঁটেন অনেকে। ধীরে হাঁটেন যারা, তাদের সঙ্গে এ ধরনের মানুষের পার্থক্য আছে। এ সব মানুষ আত্মবিশ্বাসী হন। সহজে হাল ছাড়েন না। মাথা ঠান্ডা রেখে সব কাজ করেন।

* ঝুঁকে হাঁটেন যারা: আত্মবিশ্বাসের অভাব হলে অনেকে সামনের দিকে ঝুঁকে হাঁটেন। যদি সম্প্রতি এমন কোনো ঘটনা ঘটে থাকে, যার ফলে মানসিক চাপে রয়েছেন, তারও প্রভাব পড়ে হাঁটায়। সামনের দিকে কিছুটা ঝুঁকে যায় শরীর। এ সব মানুষ নিজের অন্তরটাকে ঢেকে রাখা, লুকিয়ে রাখার চেষ্টা করেন। তার ফলেই হাঁটার ধরন এমন হয়ে যায়।

আরো পড়ুন:
বিদ্রোহ দমনে তৃণমূলে আ. লীগের প্রতীক বাদের চিন্তা
বিদ্রোহী প্রার্থীর কারণে নৌকার ভরাডুবি হতে পারে পেকুয়ার ৩ ইউপি নির্বাচনে!

* তাড়াহুড়োয় হাঁটেন যারা: এ ধরনের মানুষের মধ্যে একটা ভয় কাজ করে। এই বুঝি সময় শেষ হয়ে গেল! তাই তারা সব সময়ে তাড়াহুড়োর মধ্যে থাকেন। তবে তারা যে কাজই করেন, সেটি খুব মন দিয়ে করার চেষ্টা করেন।

মনোবিদদের মত, শুধু ব্যক্তিত্ব বা চারিত্রিক বৈশিষ্ট্য নয়, নানা অসুখ বা শারীরিক সমস্যার কারণেও হাঁটার ধরন বদলে যেতে পারে। তেমন কোনো বদল হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। হাঁটা দেখে ব্যক্তিত্বের অনেকখানি টের পাওয়া গেলেও এর ব্যতিক্রম হয়। সূত্র: আনন্দবাজার

নভেম্বর ১৮.২০২১ at ১৩:০৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ