জাবিতে ভর্তিযুদ্ধ চলছে সুষ্ঠুভাবে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২০২১ সেশনের ভর্তি পরীক্ষা জীববিজ্ঞান অনুষদের (ডি ইউনিট) পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) সকাল ৯টায় প্রথম সিফট পরীক্ষার মাধ্যমে শুরু হয় আজকের ভর্তিযুদ্ধ। বিকাল চারটা পর্যন্ত চলবে প্রথমদিনের ভর্তিযুদ্ধ। ১০ নভেম্বর মোট ১০ সিফটে ডি ইউনিটের পরীক্ষা সম্পন্ন হবে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ.স.ম ফিরোজ উল হাসান বলেন, এখন পর্যন্ত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে, প্রতি হলে পরীক্ষার্থীর উপস্থিতি সন্তোষজনক। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা কেন্দ্রে আসছে, পাশাপাশি আমাদের নিরাপত্তায় নিয়োজিত শিক্ষক ও ছাত্ররা শিক্ষার্থীদের নিরাপত্তা ও স্বাস্থ্যবিধির দিকে খেয়াল রাখছে।

উল্লেখ্য যে, এবার ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে লড়াই করবেন ৩ লাখ ৮ হাজার ৬০৬ জন শিক্ষার্থী। সে অনুযায়ী প্রতি আসনের বিপরীতে ১৬৩ জন শিক্ষার্থী লড়াই করবেন। ‘ডি’ ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় ৩৬৭ সিটের বিপরীতে, মোট ঊনসত্তর হাজার একশত ঊনত্রিশ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এই ইউনিটের বিভাগ গুলো হলো- উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ফার্মেসী, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, মাইক্রোবায়োলজি, বায়াটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স।

আরো পড়ুন:
শীতে ‘খেজুর’ কেন খাবেন?
জাবিতে ওয়ালটন বাংলাদেশের ইন্টার্নিশিপ প্রোগ্রাম

১১ নভেম্বর ‘এইচ’ ইউনিটের অধীনে ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এবং ‘জি’ ইউনিটের অধীনে ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৪ নভেম্বর ‘বি’ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, ১৫ নভেম্বর ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ এবং ‘আই’ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ১৬ নভেম্বর ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এবং ১৮ নভেম্বর ‘সি’ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‍সর্বশেষে, ২০ ও ২১ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে এবছরের ভর্তি পরীক্ষা সমাপ্ত হবে।

নভেম্বর ০৯.২০২১ at ১২:৪৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নউ/জআ