চিতলমারীতে আমের চারা দিয়ে ২০০ শিক্ষার্থীকে বরণ

‘সবুজের অভিযান, রাখল যে অবদান।’ এই শ্লোগানকে সামনে বাগেরহাটের চিতলমারী কালিদাস বড়াল স্মৃতি (ডিগ্রি) মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণীর ২০০ নবীন শিক্ষার্থীকে একটি করে উন্নত জাতের আমের চারা দিয়ে বরণ করা হয়েছে। শনিবার (০৬ নভেম্বর) সকাল ১১ টায় কলেজ চত্ত¡রে ব্যতিক্রম এ নবীণ বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে গঠিত ‘বড়াল কলেজ সবুজ সাথী’ ফেসবুক গ্রæপের সদস্যদের পৃষ্ঠপোষকতায় এ আমের চারা প্রদান করা হয়।

এ সময় কলেজ ক্যাম্পাস নবীন ও প্রাক্তন শিক্ষার্থীদের মিলন মেলার রূপ নেয়। নবীন বরণ অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে একাদশ শ্রেণির প্রতি শিক্ষার্থীকে একটি করে আমের চারা প্রদান করে বরণ করে নেয় প্রাক্তন শিক্ষার্থীরা। এ সময় প্রাক্তন শিক্ষার্থীরা পড়া-লেখাসহ সব বিষয়ে নবীন শিক্ষার্থীদের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। অনুষ্ঠানে কলেজ অধ্যক্ষ স্বপন কুমার রায়, কলেজের অধ্যাপকমন্ডুলী ও বিভিন্ন বর্ষের প্রাক্তন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কলেজের প্রাক্তন শিক্ষার্থী ব্যাংক কর্মকর্তা শিমুল ঢালী ও মাধব ব্রহ্ম জানান, এই গ্রুপে পাঁচ শতাধিক প্রাক্তন শিক্ষার্থী রয়েছে। তারা সব সময় কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ সকলের সাথে সার্বিক ভাবে যোগাযোগ রক্ষা করে চলেছে। প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এ বছরও শিক্ষার্থীদের গাছের চারা প্রদান করা হয়েছে। এ ছাড়াও এই গ্রুপের উদ্যোগে একটি গ্রন্থাগার প্রতিষ্ঠার কার্যক্রম চলমান রয়েছে।

আরো পড়ুন:
ঘোড়াঘাটে আমন ধান সংগ্রহের উদ্বোধন
নড়াইলের চিত্রা নদীতে অনুষ্ঠিত হল “শেখ রাসেল ১৮ তম জাতীয় দূরপাল্লা সাঁতার প্রতিযোগিতা-২০২১”

এ ব্যাপারে চিতলমারী কালিদাস বড়াল স্মৃতি (ডিগ্রি) মহাবিদ্যালয়ের অধ্যক্ষ স্বপন কুমার রায় বলেন, করোনার কারণে ২০১৯ ও ২০২০ সালের শিক্ষার্থীরা এতদিনে কলেজে আসতে পারেনি। তাই প্রাক্তন শিক্ষার্থীরা একাদশ শ্রেণির শিক্ষার্থীদের একটি করে উন্নত জাতের আমের চারা দিয়ে বরণ করছে। তাঁদের এ বিষয়টি প্রশংসার দাবি রাখে। আগামীতেও প্রাক্তন শিক্ষার্থীরা বিভিন্ন ধরণের ভাল কাজের মাধ্যমে এ বিদ্যাপীঠের সুনাম বৃদ্ধি করবে বলে আমি আশা রাখি।