কিডনিতে পাথর জমার কারণ?

কিডনিতে পাথরের সমস্যায় নারীদের তুলনায় পুরুষেরা বেশি ভোগেন। তবে পুরুষদের কেন কিডনিতে পাথর বেশি জমা হয়? পানি কম পান করা, খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রায় অনিয়মসহ নানা কারণে যে কারওই কিডনিতে পাথর জমতে পারে। এটি কোনো বিরল সমস্যা নয়।

চিকিৎসকরা কিডনিতে পাথর জমা নিয়ে যা বলছেন?
* কিডনিতে পাথর জমার একটি বড় কারণ হচ্ছে পানি কম পান করা। কারণ পানি কিডনি থেকে ক্যালসিয়াম অক্সালেট বের করে দেয়। তাই পর্যাপ্ত পানি পান না করলে এ সমস্যা বাড়ার সম্ভবনা রয়েছে।

*কিডনিতে পাথর মূলত ক্যালসিয়াম জমে হয়ে থাকে। সুতরাং এমন খাবার যেগুলোয় ক্যালসিয়াম অক্সালেট বেশি বিদ্যমান, সেগুলো বেশি খেলে কিডনিতে পাথর জমার সম্ভাবনা বেড়ে যায়। যে সব খাদ্যে প্রচুর ক্যালসিয়াম অক্সালেট রয়েছে সেগুলো হচ্ছে, খেজুর, বিভিন্ন ধরনের বেরি, কামরাঙার মতো ফল, পালং শাক, বিট, গাজর ইত্যাদি। এসব খাবার বেশি খেলে কিডনিতে পাথর জমতে পারে।

*আবার নিয়মিত মদ্যপান করা এ আশঙ্কা বাড়িয়ে দেয়। সেই সঙ্গে খাদ্যাভ্যাসে অতিরিক্ত নুন এবং মশলাপাতি বিদ্যমান থাকলে কিডনিতে পাথর জমার আশঙ্কা বেড়ে যায়।

আরো পড়ুন:
সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনে উপ-নির্বাচনে প্রথমবারের মতো ভোটগ্রহণ শুরু
ভারত সীমান্তে গাড়ী চাপায় বাংলাদেশী শ্রমিক নিহত

নারীদের তুলনায় পুরুষদের কেন কিডনিতে পাথর জমার সম্ভাবনা বেশি?
চিকিৎসকরা বলছেন, কিডনিতে পাথর জমার প্রধান কারণ হচ্ছে পানি কম পান করা। এদিকে পরিসংখ্যান অনুযায়ী, নারীদের তুলনায় পুরুষেরা পানি কম পান করে থাকেন। তাই শরীরে পানির পরিমাণ কমে যাওয়ায় এ সমস্যায় তাদের বেশি ভোগতে হয়, যেটি তাদের কিডনিতে পাথর জমার সম্ভাবনা বেড়ে যায়।

নভেম্বর ০২.২০২১ at ১৬:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ