তামিমকে টি-টোয়েন্টি ছাড়তে বলেছিলেন মাশরাফী

বাংলাদেশের অন্যতম সফল ব্যাটসম্যান তামিম ইকবাল। ৮-১০ বছর ধরে সব ফরম্যাটে বাংলাদেশের বেশিরভাগ সাফল্যের অন্যতম স্বার্থক রূপকারও বাঁ-হাতি এ ওপেনার। দেশের জার্সিতে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে, গত বছরের মার্চে। এরপর নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ে সফর এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের সিরিজ মিলিয়ে টানা চার সিরিজ খেলেননি। লম্বা সময় এই ফরম্যাট থেকে দূরে থাকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও নিজেকে গুটিয়ে নেন তামিম।

পহেলা সেপ্টেম্বর নিজের ভেরিফায়েড ফেসবুক লাইভে এসেই টি-টোয়েন্টি বিশ্বকাপ না খেলার সিদ্ধান্তের কথা জানান তিনি। এরপরই যেন ঝড় ওঠে দেশের ক্রিকেটাঙ্গনে। তামিম বলেন, ছোট্ট একটা ঘোষণা ছিল। আমি আগেই বোর্ড সভাপতি পাপন ভাই ও প্রধান নির্বাচক নান্নু ভাইকে ফোন করেছিলাম। ফোন করে কিছু জিনিস শেয়ার করেছি। যেটা আপনাদের সঙ্গেও শেয়ার করতে চাই। আমি উনাদের বলেছি যে, আমার মনে হয় না, বিশ্বকাপ দলে আমার থাকা উচিত। সরাসরি বললে বিশ্বকাপ দলে আমি থাকছি না।

বিশ্বকাপ থেকে সরে দাঁড়ানোর বড় একটা কারণ, বেশ কয়েকদিন ধরে খেলছি না এ ফরম্যাটে। দ্বিতীয়ত, ইনজুরি।

এদিকে, টাইগার এই ওপেনারকে টি-টোয়েন্টি ছাড়তে বলেছিলেন সাবেক সফল অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। শুক্রবার (২৯ অক্টোবর) ‘দ্য তামিম ইকবাল শো’তে এসে এসব কথা জানান ম্যাশ। তিনি বলেন, ‘তামিমকে একমাত্র আমিই বলেছিলাম, ওর খেলার যেই ধরণ এতে একটা সময় টি-টোয়েন্টি থেকে সরে যাওয়ার জন্য। কারণ বাংলাদেশের জন্য তামিমকে ওয়ানডে ও টেস্টে সেরা হলেই চলবে।’ জানা গেছে, ২০১৯ বিশ্বকাপেই মাশরাফী তামিমকে এই পরামর্শ দিয়েছিলেন।

আরো পড়ুন:
যশোরের নাভারণ হাইওয়ে পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উদযাপন
রাউজানের মানুষ ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ- এমপি ফজলে করিম চৌধুরী

বিসিবি সভাপতি বলেন, তামিম প্রতিটা সিদ্ধান্তই আমার সঙ্গে আলাপ করে নিয়েছে। গত নিউজিল্যান্ড সফরে যাওয়ার আগেই আমাকে জানিয়েছিল যে, সে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিতে চায়। এই ফর‌ম্যাটে আর খেলতে চায় না। পাপন আরও বলেন, সে সময় আমিই তাকে বলেছি, তুমি এখন এসব কিছু করো না, আগে ঘুরে আসো তারপর দেখা যাবে।

৭৮ টি-টোয়েন্টি খেলা তামিম অবশ্য বিশ্বকাপের আগে কুড়ি ওভারের ফরম্যাট খেলবেন বলে স্পষ্ট জানিয়েছিলেন, ‘আমি টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছি না। কিন্তু সম্ভবত এ বিশ্বকাপ আমার খেলা হবে না। আমার মনে হয় এটা ফেয়ার ডিসিশন। ইনশাআল্লাহ এর মধ্যে দেশে কিংবা বাইরে কোনও খেলা থাকলে সেখানে খেলার চেষ্টা করবো। সামনে তো আরও খেলা আছে, সেখানে দেখা হবে।’

অক্টোবর  ৩০.২০২১ at ২১:৪২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ