এলাচ ভেজানো পানি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী

সবার বাড়িতে এলাচ পাওয়া যায় সহজে। এই এলাচে রয়েছে প্রচুর পরিমাণ গুণ! বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এলাচের পানি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

খাবার খেতে বসলে মুখে এলাচ চলে আসলে মুখের স্বাদটাই নষ্ট হয়ে যায় অনেকের। মনে মনে ভাবতে থাকেন, এলাচ খাবারে না দিলেই কী হয়? কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এলাচ এমন একটি মসলা, যা নানান অসুখ দূর করতে সাহায্য করে।

এজন্য প্রথমে এক লিটার পানি নিয়ে নিতে হবে। এবার তাতে ৫ থেকে ৬টি এলাচ চিরে দিয়ে দিন। সারারাত এলাচ পানিতে ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে এলাচ ভেজানো পানি ভালো করে ফুটিয়ে নিতে হবে। পানি ফুটে যখন তিন চতুর্থাংশ হয়ে যাবে তখন পানি থেকে এলাচ ছেঁকে নিন। আর এলাচের পানি দিনে ৩ থেকে ৪ বার খেতে হবে।

এবার চলুন জেনে নেওয়া যাক, এলাচের পানি খেলে কী কী উপকার হবে?

ডায়াবেটিসে উপকারী
বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিসে আক্রান্তদের জন্য এলাচের পানি দারুণ উপকারী। এছাড়াও নিয়মিত এলাচের পানি খেলে রক্তে শর্করার মাত্রা সঠিক থাকে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর
যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তাদের নিয়মিত এলাচের পানি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কোষ্ঠকাঠিন্যের সমস্যা ছাড়াও হজমের যে কোনো সমস্যা দূর করতে সাহায্য করে এলাচের পানি।

আরো পড়ুন:
শচীনের পর বাংলাদেশি সাদিদে প্রশংসায় শেন ওয়ার্ন
নাম পরিবর্তন হচ্ছে ফেসবুকের, নতুন নাম মেটাভার্স

ওজন কমানো
অতিরিক্ত ওজন কমাতে একটু বেশি সাহায্য করবে এলাচের পানি। এতে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে দিতে দারুণ উপকারী।

হৃদরোগের ঝুঁকি কমায়
উচ্চ কোলেস্টেরলের সমস্যায় দারুণ উপকারী এলাচের পানি। ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে এই উপকারী পানীয়।

অক্টোবর  ২০.২০২১ at ১৬:১৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এপিবিআ/জআ