বিনা খরচে যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

বিজ্ঞাপন

দেশের বাহিরে শিক্ষা নিতে কার না মন চায়। তাও আবার বিনা খরচে। হ্যাঁ, সত্যিই। বিনা খরচে যুক্তরাষ্ট্রে এক বছরের জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করেছে ঢাকার মার্কিন দূতাবাস। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

‘কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (ইয়েস)’ প্রোগ্রামের আওতায় বাংলাদেশের মাধ্যমিক বিদ্যালয়ের (৮-১১ গ্রেডের হাইস্কুল) শিক্ষার্থীরা এ সুযোগ পাবে। আবেদনকারী প্রার্থীদের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীরা মার্কিন পরিবারের আতিথেয়তায় ২০২২-২৩ শিক্ষাবর্ষে এক বছরের জন্য অধ্যয়নের সুযোগ পাবে।

ইয়েস বৃত্তি একটি মেধাভিত্তিক ও উন্মুক্ত কার্যক্রম। এতে বিনা মূল্যে আবেদন করা যায়। ২০০৩ সালে বাংলাদেশে এ কর্মসূচি শুরু হওয়ার পর থেকে ৩৯২ জনের বেশি বাংলাদেশি শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেছে। এছাড়া, ৪০টির বেশি দেশ থেকে ১২ হাজারের বেশি সাবেক শিক্ষার্থী রয়েছে ইয়েস প্রোগ্রামের আওতায়। মূলত ইয়েস প্রোগ্রাম ২০০২ সালের অক্টোবরে প্রতিষ্ঠিত হয়। এ বৃত্তি সিনেটর অ্যাডওয়ার্ড এম কেনেডি এবং সিনেটর রিচার্ড লুগারের নামে নামকরণ করা হয়। এ প্রোগ্রামে অংশগ্রহণ করা সবাই ইয়েস অ্যালামনাই নেটওয়ার্কের একটি অংশ।

পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীরা মার্কিনিদের কাছে বাংলাদেশি সংস্কৃতি ও মূল্যবোধ তুলে ধরারও সুযোগ পেয়ে থাকে। প্রতিবন্ধী শিক্ষার্থীরাও এ কার্যক্রমে সুযোগ পেতে পারে এবং তাদের অংশগ্রহণে উৎসাহিত করা হচ্ছে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ৩১ অক্টোবর বাংলাদেশ সময় বিকেল চারটা।

আরও পড়ুন:
ঝিকরগাছায় প্রবীণ দিবসে প্রবীণরা পেল টর্চলাইট
খালি গায়ে দিচ্ছেন করোনা টিকা, করছেন ধূমপানও!

দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে হতে হবে। ১৫ বছরের এক দিন কমও হলেও হবে না, আবার ১৭ বছরের এক দিন বেশি হলেও হবে না। ইংরেজিতে কথা বলা ও লেখাপড়ার জন্য ইংরেজি ভাষায় পর্যাপ্ত দক্ষতা থাকতে হবে। আবেদনকারীকে বাংলাদেশি নাগরিক হতে হবে এবং যুক্তরাষ্ট্র বা অন্য কোনো দেশের দ্বৈত নাগরিক বা স্থায়ী অভিবাসী হতে পারবে না।

ইয়েস প্রোগ্রামের বিস্তারিত এবং আবেদনের বিস্তারিত নির্দেশাবলি জানা যাবে http://www.iearnbd.org/–তে। আর আবেদনপত্র https://bd.usembassy.gov/education-culture/student-exchange-programs/–এ পাওয়া যাবে।

অক্টোবর  ১১.২০২১ at ::০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ /জআ