টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকবে মনোবিদও: আইসিসি

কোভিড ১৯ এই সময়টায় খেলোয়াড়দের বায়োবাবলের বাধ্যবোধকতা পালন করতে হয়। দীর্ঘদিন একটি বন্দিশালার মধ্যে থাকতে থাকতে অনেকের মানসিক সমস্যা দেখা দেয়। যেটা কিনা এখন নতুন বাস্তবতা।

তাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলোয়াড়দের মনস্তাত্ত্বিক বিষয়গুলো দেখভাল করার জন্য মনোবিদ রাখা হবে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

মহামারি ক্রিকেটারদের ওপর ভালোই চাপ ফেলেছে। ক্রিকেটারদের অনেকেই সেটার সঙ্গে মানিয়ে নিতে পারছেন না। ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস মানসিক চাপের জন্য স্বেচ্ছা নির্বাসনে গেছেন। কদিন আগে আইপিএল ছেড়েছেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল।

১৭ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে মাসব্যাপি শুরু হচ্ছে ১৬ দলের বিশ্বকাপ। করোনা ঝুঁকি এড়াতে ক্রিকেটারদের বায়োবাবলের মধ্যে রাখা হবে পুরো টুর্নামেন্টেই। তাদের চলাফেরা থাকবে কেবল হোটেল আর মাঠের মধ্যে সীমাবদ্ধ।

আরো পড়ুন:
তাড়াইল-সাচাইল ইউপি নির্বাচনে নৌকা‘র মাঝি হতে চান কামরুজ্জামান
মদনে চটা জাল দিয়ে মাছ শিকার, যোগাযোগে বাঁধা

এতে করে অনেক ক্রিকেটারের মানসিক অবসাদ দেখা দিতে পারে, আগেভাগেই সে বিষয়ে সতর্ক আইসিসি। আইসিসির জৈব নিরাপত্তা বিষয়ক প্রধান অ্যালেক্স মার্শাল বলেন, ‘কয়েকজন আক্রান্ত হতে পারে (মানসিক অবসাদে)। অনেকেই তো দীর্ঘ সময় এটার মধ্য দিয়ে যাচ্ছে। আবারও বদ্ধ পরিবেশে ঢুকে তাদের অনেকের মানসিক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।’

মার্শাল যোগ করেন, ‘এমন যদি কারও হয়, কোনো খেলোয়াড়ের জন্য মানসিক সাপোর্টের প্রয়োজন হয়, সে বিষয়টি মাথায় রেখে আইসিসি তাদের আশেপাশে মনোবিদের ব্যবস্থা রাখবে।’

অক্টোবর ০৯.২০২১ at ১৮:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ