আমদানি কমার অজুহাতে বেড়েছে পেঁয়াজের দাম

আমদানি কমার অজুহাতে ফের পেঁয়াজের দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি চার থেকে পাঁচ টাকা। তবে পাঁচদিন আগেও বন্দরে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ২৫ থেকে ২৭ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। বর্তমানে তা বেড়ে ২৯ থেকে ৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে দাম বাড়ার কারণে বিপাকে পড়েছেন দেশের বিভিন্ন স্থান থেকে বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা।

স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মোজাম হোসেন বলেন, গত কয়েকদিন ধরে গরমের কারণে আমদানি করা পেঁয়াজ পচে মান খারাপ হওয়ায় বাধ্য হয়ে খানিকটা কম দামে বিক্রি করতে হচ্ছিল। এছাড়াও দেশীয় পেঁয়াজের দামও কেজি প্রতি পাঁচ টাকার মতো কমে যাওয়ায় ভারতীয় পেঁয়াজের চাহিদা কমে প্রভাব পড়ে দামের ওপর।

এতে করে আমদানি কমিয়ে দেওয়া হয়। দেশের সবগুলো বন্দর দিয়ে একইহারে ভারত থেকে পেঁয়াজ আমদানি হচ্ছে। এছাড়াও পেঁয়াজের সরবরাহ কমায় ভারতের মোকামে পূর্বে যে দামে পেঁয়াজ ক্রয় করা হতো এখন সেখানে দাম কিছুটা বাড়ায় বাড়তি দামে আমদানি করতে হচ্ছে। মূলত ভারতে পেঁয়াজের দাম বাড়ায় এবং আমদানি কমায় দেশের বাজারে দাম বেড়েছে।

আরো পড়ুন :
আরেক বড় প্রতারণার ঘণ্টা বাজছে
শিশু বাউল শিল্পীর মাথা ন্যাড়া করে দেওয়ার অপরাধে শিক্ষকসহ গ্রেফতার-৩

তবে বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা বলছেন আমদানি কমার অজুহাতে পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে। এতে বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা বিপাকে পড়েছেন। বেশি দামে পেঁয়াজ কেনায় বাড়তি দামে বিক্রি করতে হবে বলে জানিয়েছেন তারা।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে পেঁয়াজের আসা অব্যাহত থাকলেও আমদানির পরিমান কমেছে। বন্দর দিয়ে মঙ্গলবার মাত্র ৯টি ট্রাকে ২৫৪টন পেঁয়াজ এসেছে। সোমবার ১৭ ট্রাকে ৪৬৪টন পেঁয়াজ আমদানি হয়েছিল, রবিবার ২১ ট্রাকে এসেছে ৫৮৬টন পেঁয়াজ।

সেপ্টেম্বর  ২২.২০২১ at ১২:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ট্রিবি/রারি