সাদা নয় বিট লবণ খান, মিলবে অনেক রোগ থেকে মুক্তি

বিজ্ঞাপন

সব বাড়িতেই সাধারণ নুন ব্যবহার করা হয়, খুব কম মানুষই কালো নুন অর্থাৎ বিট নুন ব্যবহার করেন। কিন্তু আপনি কী জানেন বিট নুন খাওয়ার অভ্যাস আপনার শরীরের কত রোগ আপনার অজান্তেই সারিয়ে দেবে। আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে কালো নুন অনেক মারাত্মক রোগ থেকে মুক্তি দিতে পারে। বমি বমি ভাব, অ্যাসিডিটি বা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা সহজেই দূর হয়ে যায়।

আয়ুর্বেদ চিকিৎসকরা জানাচ্ছেন—

সুপরিচিত আয়ুর্বেদ চিকিৎসক আবরার মুলতানির মতে, কালো লবণ গ্যাসের সমস্যা দূর করে। এছাড়া কোলেস্টেরল, ডায়াবেটিস, অবসাদ এবং পেট সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে সিদ্ধহস্ত। প্রতিদিন সকালে গরম জলে কালো নুন মিশিয়ে খেয়ে নিন শরীর সুস্থ থাকবে।

কালো নুনের উপকারিতা

কালো নুন ওজন কমাতে সহায়ক। এতে উপস্থিত খনিজগুলি অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবেও কাজ করে। এ কারণে শরীরে উপস্থিত বিপজ্জনক ব্যাকটিরিয়া দূর হয়। কালো নুনে সোডিয়াম বেশি থাকে। শরীর সতেজ ও চনমনে রাখতে সাহায্য করে বিটনুন।

কালো নুন হজমের উন্নতি করে এবং শরীরের কোষে পুষ্টি সরবরাহ করে, যা স্থূলতা নিয়ন্ত্রণেও সহায়তা করে।বিটনুন অনেক পুষ্টি এবং খনিজ সমৃদ্ধ। যদি এটি নিয়মিত খাওয়া হয় তাহলে শরীরের হাড় মজবুত হবে।

আরো পড়ুন :
পেয়ারা পাতায় বাজিমাত, সিরাম ব্যবহারে চুল পড়ার সমাধান
নানা ধরনের চাপে ভালো যাচ্ছে না পরীমনির দিনকাল

সুগারের রোগীদের সাদা লবণের পরিবর্তে বেশি করে বিট নুন খাওয়া উচিত। বিট নুন শরীরে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। সুস্থ বোধ করবেন।

সেপ্টেম্বর  ১১.২০২১ at ১২:১৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভোকা/রারি