মৌলভীবাজারে ১৫ ডিমসহ বিষাক্ত গোখরো উদ্ধার

মৌলভীবাজার কমলগঞ্জ তিলকপুর গ্রামের একটি বসতবাড়ি থেকে ১৫ টি ডিমসহ বিষধর গোখরো সাপ উদ্ধার করা হয়েছে।

বুধবার (১৪ জুলাই) সন্ধ্যারাতে বিষধর এ সাপটিকে লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়। তবে ডিমগুলো বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ তাদের দায়িত্বে রেখেছেন।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, বিকেলের দিকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কমলগঞ্জ লাউয়াছড়া বন বিট কর্মকর্তা শহিদুল ইসলাম বিষধর এ সাপটির বিষয়ে খবর দেন।

তিনি জানান, তিলকপুর গ্রামের পদ্মমোহন সিংহের বাড়িতে একটি খইয়া গোখরো সাপ পাওয়া গেছে। এটি উদ্ধারের প্রয়োজন। সজল দেব এ খবর পেয়ে সেখানে উপস্থিত হন। পদ্ম মোহন সিংহের গরু ঘরের পাশেই পরিত্যক্ত একটি আধাপাকা ঘরের কোনে কাঠের নিচে কুণ্ডলী পাকিয়ে ছিল সাপটি।
সজল দেব জানান, সকালের দিকে সাপটি ঘরের মধ্যে চলাফেরা করায় বাড়ির লোকজনের চোখে পড়ে। তখন আশপাশের লোকজন জড়ো হয়ে কমলগঞ্জ রাজকান্দি বন বিটে খবর দেয়। তবে কৌশলে সাপের ডিমগুলো তারা সরিয়ে রাখে।

রাজকান্দি বন বিটের কর্মকর্তা এ বিষয়টি লাউয়াছড়া বিট কর্মকর্তা শহিদুল ইসলামকে জানালে তিনি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেবকে জানান। সন্ধ্যায় সেখানে উপস্থিত হয়ে প্রায় ঘণ্টা খানেক চেষ্টা চালিয়ে বিষধর এ খইয়া গোখরোটি উদ্ধার করে সজল দেব।

পরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে সাপটিকে হস্তান্তর করা হয়। এরপর রাতেই সাপটিকে লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়। এদিকে উদ্ধার করা ডিমগুলো বন্যপ্রাণী বিভাগের হেফাজতে রাখা হয়েছে।

আরো পড়ুন:
লকডাউন শিথিল না করে আরও বাড়ানোর সুপারিশ
কোটচাঁদপুর ফাউন্ডেশনের উদ্যোগে স্বাস্থ্যকমপ্লেক্সে অক্সিজেন সিলিন্ডার প্রদান

সজল দেব জানান, আটক খইয়া গোখরো লম্বায় পাঁচ ফুটের মতো। হালকা বাদামি রঙের। মাথার নিচে সাদা কালো ইউ আকৃতির চিহ্ন রয়েছে। এ সাপটি বৃহত্তর সিলেট অঞ্চলে বেশি দেখা যায়। ঝোপঝাড় কমে আসায় এরা লোকালয়ে বেরিয়ে আসছে।

জুলাই,১৫.২০২১ at ০৮:৩৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর