থানচিতে দেড়শত বছরে তেঁতুল গাছ কর্তন

বান্দরবানে থানচি সরকারী উচ্চ বিদ্যালয়ের সীমানা প্রাচীরে দাঁড়িয়ে থাকার দেড়শত বছরের পুরোনো তেঁতুল গাছ (বৃক্ষ) টি বিদ্যালয় কর্তৃপক্ষ দ্বারা কর্তন করে দিয়েছে বলে জানান স্থানীয়রা। কোন প্রকার নিলাম বিজ্ঞপ্তি ছাড়ায় ঐতিহাসিক পুরোনো গাছটি কাটা নিয়ে স্থানীয়দের জনমনে উৎকন্ঠা দেখা দিয়েছে।

স্থানীয়রা আরো জানান, গত ১ জুলাই সরকার ঘোষিত কঠোর লক-ডাউন সুযোগের ৩/৪ জন শ্রমিক দিয়ে দিবাত্রী সময় নিয়ে তেঁতুল গাছটি এক সপ্তাহ ধরে কেঁটেছিল। গতকাল বুধবার ৭ জুলাই বেলা দেড় টায় দিকে ঐতিহ্যবাহী তেঁতুল গাছটি মাটিতে পড়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঐতিহ্যবাহী এই (বৃক্ষ) তেঁতুল গাছটি প্রচুর রোদ্রে ছায়া দিত এবং প্রচুর পরিমান তেঁতুল ধরত, তেঁতুল বিক্রি করে এক পরিবার এক মাসের খোরাগ চালাইতে পারত বলে অনেকে ধারনা করছেন।

এদিকে থানচি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ বলেন, বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মান কাজ চলছে, গাছটি সীমানা প্রাচীরের পড়ার কারনে কেঁটে ফেলতে হচ্ছে। বৃক্ষটি কোন প্রক্রিয়া কেঁটেছেন? তা প্রশ্ন করা হলে উপজেলা চেয়ারম্যানের সহযোগীতা নিয়ে কাটছি বলে জানান তিনি।

আরো পড়ুন:
কালকিনির ডাসারে ৯ম শ্রেণির স্কুলছাত্রী ধর্ষনের অভিযোগে ধর্ষক আটক
চৌগাছা উপজেলা ছাত্রলীগ কতৃক ফ্রি সবজি ও মাক্স বিতরণ

যোগাযোগ করা হলে বিদ্যালয় গর্ভানিং কমিটি সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী বলেন, পুরোনো তেঁতুল গাছ (বৃক্ষ) টি কেঁটে ফেলার বিষয়ে প্রধান শিক্ষক ও সংশ্লিষ্ঠরা আমাকে জানানো হয়নি। এ বিষয়ের আমি কিছু জানি না। তবে আমাকে জানালে নিলামের মাধ্যমে রাজস্ব আদায় ও বৈধ পন্থা কাঁটতে সহায়ক হতো।

জুলাই,০৮.২০২১ at ১০:০৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর