মারা গেছেন ‘সুপারম্যান’ সিনেমার পরিচালক

রিচার্ড ডোনার। ছবি: সংগৃহীত

হলিউড সিনেমার নির্মাতা রিচার্ড ডোনার মারা গেছেন। ৯১ বছর বয়সে সোমবার (৫ জুলাই) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। ডেডলাইনকে বিষয়টি জানিয়েছেন তার স্ত্রী লরেন শুলার ডোনার।
রিচার্ড ডোনার।

১৯৫৭ সালে ক্যরিয়ার শুরু করেন রিচার্ড। টেলিভিশন সিরিজ নির্মাণের মাধ্যমে কর্মজীবন শুরু হয় তার। পরিচালনার পাশাপাশি প্রযোজক হিসেবেও নাম রয়েছে রিচার্ড ডোনারের। তিনি প্রথম নির্মাণ করেন ১৯৭৬ সালে। তার উল্লেখযোগ্য কাজগুলো হলো- দ্য ওমেন, সুপারম্যান, দ্য গুনিজ, ডোনার কাট, সুপারম্যান-২, ম্যাভেরিক ইত্যাদি।

১৯৩০ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জন্মগ্রহণ করেন রিচার্ড ডোনার। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন হলিউডের অনেকেই। নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে শোক জানিয়েছেন তার সহকর্মীরা।

অভিনেতা মেল গিবসন শোক প্রকাশ করে বলেছেন, ‘তার বুদ্ধি এবং প্রজ্ঞার কারণে আমি তাকে খুব মিস করব।’ সুপারম্যান সিনেমার নির্মাতার মৃত্যতে আরও শোক প্রকাশ করেছেন নির্মাতা এডজার রাইট, লেখক ডান স্লট, আমেরিকান অভিনেতা শেন অস্টিন প্রমুখ।

আরো পড়ুন:
গাজীপুরে কাউন্সিলরের সহযোগিতায় অস্ত্রসহ মাদক ব্যবসায়ী আটক
আবেদনের ২৪ ঘন্টার মধ্যে বিদ্যুৎ সংযোগ পেয়ে খুশী রফিকুল

দীর্ঘ ক্যারিয়ারে অনেক সম্মাননা পেয়েছিলেন রিচার্ড। তার মধ্যে অ্যাকাডেমি অব সায়েন্স ফিকশন-ফ্যান্টাসি অ্যান্ড হরর ফিল্ম অ্যাওয়ার্ড, ওয়ার্ল্ড সায়েন্স ফিকশন সোসাইটি অ্যাওয়ার্ড, ন্যাশনাল ক্যাবল টেলিভিশন অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড, হলিউড ফিল্ম অ্যাওয়ার্ড, ডিরেক্টরস ভিউ ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড, ইন্টান্যাশনাল প্রেস অ্যাকাডেমি, ওজাই ফিল্ম ফেস্টিভ্যাল, আমেরিকান সিনেমা এডিটরস অ্যাওয়ার্ড অন্যতম।

প্রযোজক হিসেবে তিনি লগ্নি করেছেন ‘ওমেন থ্রি’, ‘দ্য লাস্ট বয়েজ’, ‘ডেলিরিয়াস’, ‘এক্স-মেন’, ‘এক্স-মেন অরিজিনাল’, ‘ফ্রি উইলি ইত্যাদি। তিনি অর্ধশত টেলিভিশন সিরিজ নির্মাণ করেছেন।

জুলাই,০৩.২০২১ at ১৩:২২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর