আপনার ফোনের তথ্য ফাঁস হচ্ছে যেভাবে বুঝবেন

বিজ্ঞাপন

তথ্যপ্রযুক্তির এই যুগে জীবন হয়ে উঠেছে প্রযুক্তিময়। প্রযুক্তির ব্যবহার যেমন একদিকে জীবনকে করেছে সহজ, অপর দিকে নানা কারণে হয়ে উঠেছে জটিল ও অনিরাপদ। সময়ের সঙ্গে তাল মেলাতে অনেকেই স্মার্টফোন ব্যবহার করেন।

স্মার্টফোন ব্যবহারের ফলে মানুষকে ট্যাপ করাটা আরও সহজ! কারণ, এর জন্য আপনার মোবাইল ফোনের নেটওয়ার্ক হ্যাক করার প্রয়োজন হবে না। হ্যাকাররা শুধু আপনার ফোনের ভালনেরাবিলিটি বা দুর্বলতা খুঁজে বের করে সহজেই আপনার ফোনকে ‘ট্যাপিং ডিভাইজ’-এ পরিণত করে ফেলতে পারে। কিন্তু কী করে বুঝবেন আপনার ফোনে কেউ আঁড়ি পাতছে কি না?

বিশেষজ্ঞরা বলেন, ব্যবহারকারীর অনুপস্থিতিতে কে স্মার্টফোন দেখছেন সে ব্যাপারে জানতে এসব কৌশল খুবই কার্যকরী। আসুন জেনে নিই কৌশলগুলো-

থার্ড আই অ্যাপ ডাউনলোড করুন: গোপনে আপনার স্মার্টফোনের ব্যক্তিগত তথ্য কে দেখছে সেটি জানার জন্য গুগল প্লে-স্টোরে গিয়ে থার্ড আই অ্যাপ ডাউনলোড করুন। এর সাইজ ৬ মেগাবাইট। সুতরাং দ্রুত এটি ডাউনলোড করা যায়।

ডাউনলোড শেষ হলে অ্যাপটি ওপেন করুন। এরপর আপনি একটি ইন্টারফেস দেখতে পাবেন। এখন নিচের ডান দিকে একটি ‘অ্যারো চিহ্ন’ ক্লিক করুন। এবার আপনার কাছ থেকে দুটো পারমিশন চাওয়া হবে। সেগুলো অ্যালাও করে দিন।

তারপর আবারও নিচের ডান দিকে থাকা ‘অ্যারো চিহ্ন’ এবং ‘টিক চিহ্ন’ ক্লিক করুন। এবার অ্যাপটির ব্যাপারে কিছু ইনফরমেশন লেখাযুক্ত একটি ডায়লগ বক্স দেখা যাবে। এর ‘ওকে’ বাটনে ক্লিক করুন।

অ্যাপটি যেহেতু লক-স্ক্রিন কে খোলার চেষ্টা করেছে সেটি জানিয়ে দেবে, সেহেতু আপনাকে এখন আরেকটি পারমিশন দিতে হবে। ‘অ্যাক্টিভেট দিস ডিভাইস অ্যাডমিন অ্যাপ’ অপশনে ক্লিক করুন। এরপর ইন্টারফেসে একটি ‘ডেঞ্জার ওয়ার্নিং’ আসবে। বিশেষজ্ঞরা বলেন, এতে ভয়ের কিছু নেই। নিচে ‘আই অ্যাম অ্যাওয়ার অব দ্য পসিবল রিস্কস, অ্যান্ড অ্যাসিউমড অল পসিবল কনসিকোয়েন্সেস ভলান্টিয়ারিলি’ লেখাটি সিলেক্ট করে ‘ওকে’ বাটনে ক্লিক করে দিন।

‘ওকে’ বাটনে ক্লিক করার পর ‘অ্যালাও ডিসপ্লে ওভার আদার অ্যাপস’ শিরোনামে আরেকটি পারমিশন চাওয়া হবে। এখানে ডান দিকে যে ‘অন/অফ’ এর অপশন আছে, সেটি ‘অন’ করুন।

তারপর অ্যাপটি পুনরায় ওপেন করুন। এবার আপনি নতুন ইন্টারফেস দেখতে পাবেন। সেখানে ‘ইনট্রুডার ডিটেকশন’, ‘নম্বর অব আনলক অ্যাটেম্পটস’, ‘লাস্ট আনলক টাইম’ এবং ‘আনলক লগ’- চারটি অপশন রয়েছে। এর মধ্যে ‘নম্বর অব আনলক অ্যাটেম্পটস’ অপশন সিলেক্ট করুন। এরপর ‘ওয়ান-অ্যাটেম্পটস’ অপশনটি সিলেক্ট করুন।

ধরুন, স্মার্টফোন ফেলে আপনি কোথাও গেছেন। এই মুহূর্তে কেউ আপনার ফোন নিয়ে আনলক করার চেষ্টা করছে। তার উদ্দেশ্য যেহেতু আপনার ব্যক্তিগত তথ্য জেনে নেওয়া, তাই সে উল্টা-পাল্টা কিছু পিন দিয়ে খোলার চেষ্টা করছে। কিন্তু ফোনটি আনলক না হওয়ায় সে ওটা ওভাবেই রেখে চলে গেল। এখন আপনি কীভাবে বুঝবেন কেউ ফোনটি আনলকের চেষ্টা করেছিল কি না?

কেউ আপনার স্মার্টফোন আনলক করার চেষ্টা করেছিল কি না সেটি দেখার জন্য থার্ড আই অ্যাপ ওপেন করতে হবে। এবার ওপরে ডান দিকে ‘ফটো লগ’ অপশনে ক্লিক করলেই জানতে পারবেন কে আপনার ফোন আনলক করার চেষ্টা করেছিল। অর্থাৎ যে আপনার ফোন আনলক করার চেষ্টা করেছে, ফ্রন্ট ক্যামেরার মাধ্যমে তার ছবি উঠে যাবে।

আপনার ফোনটি কখন আনলক করার চেষ্টা হয়েছে সেটি জানার জন্য এবার আবার ‘জেনারেল’ অপশনে চলে যান। তারপর ‘লাস্ট আনলক টাইম’ অপশনটি খেয়াল করুন।

অ্যাপটি ‘আন-ইনস্টল’ করে দিতে চাইলে ওপরে ডান দিকের থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। এর একদম নিচের দিকে ‘আন-ইনস্টল’ অপশনে ক্লিক করুন।

আরো পড়ুন:
ফুলবাড়ীতে নতুন করে ধরলার ভাঙনের কবলে ৪টি গ্ৰাম
নরসিংদীতে গত ২৪ ঘন্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত

এ ছাড়াও যদি দেখেন আপনার ফোন কোনো কারণ ছাড়াই রিস্টার্ট হয়ে যাচ্ছে বা হঠাৎ হঠাৎ করে ফোনের আলো জ্বলে উঠছে, তাহলে বুঝতে হবে আপনার ফোনে নিশ্চয়ই কোনও রিমোট আক্সেস রয়েছে বা বাইরে থেকে কেউ আপনার ফোন নিয়ন্ত্রণ করছে! তবে এসব ফোনের সফটওয়্যারের সমস্যার কারণেও হতে পারে।