রাঙ্গুনিয়ায় একদিনেই ১০ করোনা রোগী শনাক্ত

চট্টগ্রাম উত্তরজেলায় করোনার নতুন হটস্পটে পরিণত হয়েছে রাঙ্গুনিয়া। ১ দিনেই রাঙ্গুনিয়া উপজেলায় শনাক্ত হয়েছে ১০ করোনা রোগী। এমন অবস্থায় রাঙ্গুনিয়া করোনার নতুন হটস্পট বা অধিক ঝুঁকিপূর্ণ হলেও সংক্রমণ রোধে এখনো রাঙ্গুনিয়াকে লকডাউন ঘোষনা করা হয়নি। কেবল ১টি ভবনকে লকডাউন করেছে উপজেলা প্রসাশন। বর্তমানে পুরো উপজেলার মানুষ আতংকের মধ্যে রয়েছে।

এখন অন্যান্য উপজেলার তুলনায় রাঙ্গুনিয়ায় হঠাৎ ১ দিনে ১০ জনের করোনাভাইরাস ধরা পড়ার পেছনে কারণ খোঁজে বেড়াচ্ছেন সবাই।

আরো পড়ুন :
চুয়াডাঙ্গায় খাদ্য সামগ্রী বিতরণে অতিরিক্ত পুলিশ সুপার আবু তারিক
আরো সহজ হলো ঋণ আবেদনের শর্ত
কেশবপুরে প্রধানমন্ত্রী প্রদত্ত শিশুখাদ্য বিতরণ

রাঙ্গুনিয়ায় করোনায় আক্রান্ত ১০ জনের মধ্যে (১ জন সরকারি কর্মকর্তার স্ত্রী, ও একজন সরকারি কর্মকর্তার দুই বছরের মেয়েসহ) ৮ জনই উপজেলার বিভিন্ন দপ্তরে কর্মরত সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্য। বাকি ২ জনের ১ জন পৌরসভার দ‌ক্ষিণ নোয়াগাঁও এলাকার ও সৈয়দবা‌ড়ীর ১ জন।

রবিবার (১০ মে) দুপুরে রাঙ্গুনিয়ায় ১০ জনের কারোনাভাইরাস শনাক্ত হওয়ার তথ্য জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাজিব পালিত।

তিনি বলেন, ‘গত ৩ মে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে বিআইটিআইডিতে ১৮ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। আজ সকালে বিআইটিআইডি কর্তৃপক্ষ আমাদেরকে জানান, ১৮টি নমুনা পরীক্ষা করে ১০ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে।’

তিনি আরও বেলন, ‘এদের মধ্যে ১ জন সরকারি কর্মকর্তার স্ত্রী,১ জন ২ বছরের মেয়েসহ ৬ উপজেলার সরকারি কর্মকর্তা। বাকিদের মধ্যে পৌরসভার দ‌ক্ষিণ নোয়াগাঁও এলাকার ১ জন, সৈয়দবা‌ড়ীর ১ জন। আক্রান্তদের কারো করোনা উপসর্গ নেই। তাই তারা নিজ নিজ বাড়িতেই আইসোলেশনে থাকবেন।’

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মাসুদুর রহমান বলেন, ‘উপসর্গ ছাড়াই করোনা শনাক্ত হওয়া ব্যাক্তিদের নমুনা আগামীকাল পুনরায় পরীক্ষার জন্য পাঠানো হবে। আপাদতত করোনা শনাক্তের সংখ্যা বেশি থাকায় উপজেলার একটা ভবন লকডাউন করা হয়েছে। উপসর্গ না থাকায় বাকিরা নিজ নিজ বাসাবাড়িতে আইসোলেশনে রয়েছেন। তাঁদের শারীরিক অবস্থা বর্তমানে ভাল আছে।’

এদিকে, দেশে করোনার সংক্রমণ হওয়া বিভিন্ন স্থান থেকে কাজের খোঁজে রাঙ্গুনিয়ায় এসে অবাধে ঘুরাফেরা করায় বেশি আক্রান্ত হয়েছে বলে ধারনা করছেন উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, ও জনপ্রতিনিধিরা। বিশেষ করে ধান কাটা ও ইটভাটায় কাজ করার জন্য নোয়াখালী, নারায়ণগঞ্জ থেকে আসা লোকজনকে বেশি ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন তারা।

প্রসঙ্গত, গত ২ মে লক্ষণ ছাড়াই রাঙ্গুনিয়ায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এনিয়ে উপজেলায় করোনা রোগী সংখ্যা দাঁড়ালো ১১ জনে।

মে ১০, ২০২০ at ১৯:৫৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএম/এএডি