ত্বক সুস্থ রাখে যে সকল ফল

কিছু ফল আছে যে গুলো খাদ্য তালিকায় রাখলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। আজ তেমন কিছু ফল সম্পর্কে জেনে নেই। যেমন-

১.আপেল : আপেলে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে– যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ফ্রি যা ডিকলস দূর করে। এতে ত্বক ঝকঝকে দেখায়।

২.আম : আম আমাদের খুব পছন্দের একটি ফল। যারা ডায়েট করেন তাদের অনেকেই এ সুস্বাদু ফল খাওয়া থেকে বিরত থাকেন। কিন্তু এ ফলে নানা ধরনের পুষ্টি রয়েছে। আমে থাকা ভিটামিন এ, ই, সি , কে, ফ্ল্যাভোনয়েড, পলিফেনোলিকস, বিটা ক্যারোটিন এবং জ্যান্টোফিল ত্বকের ক্ষতি রোধ করে। অতএব আমাদের উচিত প্রচুর পরিমাণ আম খাওয়া।

৩.লেবু : লেবুতে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট থাকে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন সিও পাওয়া যায়। ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে লেবুর রস যেমন উপকারী তেমনি শরীর থেকে টক্সিন বের করতেও এর জুড়ি নেই। ত্বক ভালো রাখতে তাই আমাদের লেবু খাওয়া উচিত।

আরও পড়ুন:
বিদ্যালয়ে সময়মতো না আসায় প্রধান শিক্ষককে খুঁটির সঙ্গে বেঁধে শাস্তি!
বাংলাদেশের হয়ে মাঠ মাতাতে এসেছেন ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজি।

৪.পেঁপে : পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক ত্বকে লাগালে উপকার পাওয়া যায়। এছাড়া নিয়মিত কয়েক টুকরা পেঁপে খেলে ত্বকের সজীবতা বাড়ে। ত্বক ভালো রাখার জন্য পেঁপের গুরুত্ব অপরিসীম।

৫.কলা : সারাবছরই কলা পাওয়া যায়। অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়ামের পাশাপাশি এতে প্রচুর পরিমাণে পানি রয়েছে। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে। সেই সঙ্গে ব্রণের সমস্যাও কমায়।

২০ নভেম্বর, ২০১৯  at ১১:০০:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/খোকা/এজে