লোকসানের কারণে অনেক চাউলকল মালিক চাউলকল বন্ধ করতে বাধ্য হচ্ছে

বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতি বগুড়া জেলা শাখার সভাপতি ও সুমন রাইচ মিল, তালোড়া বাজার, দুপঁচাচিয়া, বগুড়ার স্বত্ত্বাধিকারী এটিএম আমিনুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ সরকার ব্যবস্থায় বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এটা সম্ভব হয়েছে বাংলার কৃষকদের সহযোগিতার মাধ্যমেই। বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। কৃষকরা অর্থনীতির মূল চালিকাশক্তি।

কিন্তু কৃষক ধান উৎপাদন করে, আর সেই ধান চাউলকল মালিকরা ক্রয় করে চালে রূপান্তরিত করে, আর সেই চাল সরকার নির্ধারিত মূল্যে খাদ্য গুদামে সরবরাহ করে থাকি আমরা মিল মালিকরা। মিল মালিকদের এই চাল সরবরাহ করতে গিয়ে অনেক বিড়ম্বনার শিকার  হতে হয়। ব্যবসায়ীদেরকে অনেক সময় এই চাল সরবরাহ করতে গিয়ে লোকসানের সম্মুখিন হতে হয়। আর এই লোকসানের কারণেই অনেক চাউলকল মালিক তাদের চাতাল, চাউল কল বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে। তাই সরকারকে চালের নায্য মূল্য নির্ধারণের অনুরোধ করছি।

বর্তমান সরকার সারাদেশে ৩ লক্ষ মেট্রিকটন চাল এবং ৬ লক্ষ মেট্রিকটন ধান ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু বাংলাদেশের মিল মালিকদের সংখ্যায় অপ্রতুল। এই বরাদ্দ বারানোর জোর দাবী জানাচ্ছি। গতকাল বগুড়ার শিবগঞ্জ উপজেলার মা মনী চাউল কল চত্বরে বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতি শিবগঞ্জ উপজেলা শাখার আয়োজনে অনুষ্ঠিত সাধারণ সভা ও জেলা কমিটিকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

আরো পড়ুন :
জয়পুরহাটে বাসদের প্রতিষ্ঠাবার্ষিকীতে লাল পতাকা মিছিল
সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের ভাতা কার্ড বিতরণ

শিবগঞ্জ শাখার সভাপতি আলহাজ্ব আমিনুল হক দুদুর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কামাল উদ্দিন সরকার, বগুড়া জেলা চাউলকল মালিক সমিতির সহ-সভাপতি জয়নাল আবেদীন, মোজাম্মেল হক, সহ সাধারণ সম্পাদক মজিবর রহমান। আরো বক্তব্য রাখেন, জেলা নেতা গোলাম নবী হাবলু, জেলা কোষাধ্যক্ষ জহুরুল ইসলাম।

সভায় সর্বসম্মতিক্রমে মা মনী সেমি অটো চাউলকলের স্বত্বাধিকারী আলহাজ্ব আমিনুল হক দুদুকে সভাপতি, মরিয়ম সেমি অটো চাউল কল, পিরব, শিবগঞ্জ এর স্বত্বাধিকারী আলহাজ্ব আব্দুস সাত্তারকে সাধারণ সম্পাদক, কর্ণফুলী চাউল কল কাঁমতাড়া, শিবগঞ্জ এর স্বত্বাধিকারী মোনায়েম হোসেন ও জনতা চাউল কল, খয়রাপুকুর, শিবগঞ্জ এর স্বত্বাধিকারী ইয়াকুব আলী সাংগঠনিক সম্পাদক এবং ভান্ডারী সেমি অটো চাউল কল বিহার, শিবগঞ্জ কে কোষাধ্যক্ষ করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

১৭ নভেম্বর, ২০১৯  at ২০:২২:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/রইর/এজে