ইকবাল মনোয়ারের বহিষ্কারাদেশ স্থগিত করলো হাইকোর্ট

সংবাদ প্রকাশের জেরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক ইকবাল মনোয়ারের নিয়মবহির্ভূত বহিষ্কারাদেশ স্থগিত করলো হাইকোর্ট।

সোমবার (১৪ আগস্ট) বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর ও আলী রেজার নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটির ওপর এই রায় দেন। সাথে এই আদেশ কেন বেআইনি হবে না সেই মর্মে চার সপ্তাহে একটি রুল জারি করেন।

আরো পড়ুন :

> টিকা দেওয়ার পরে শিশুর মৃত্যুর অভিযোগ, তিন সদস্যের তদন্ত কমিটি গঠন
> যশোরে ১৫ আগস্ট শহীদদের স্মরণে মোমবাতী প্রজ্জ্বলন করলো বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট

গত ৯ আগস্ট কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি ও ইংরেজি বিভাগের শিক্ষার্থী ইকবাল মনোয়ারকে বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া বহিষ্কারাদেশ প্রত্যাহার চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ আট জনকে আইনি নোটিশ পাঠানো হয়। ইকবাল মনোয়ারের পক্ষে এ আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান। তিন দিনের সময় দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, প্রক্টর, জনসংযোগ কর্মকর্তা এবং মার্কেটিং বিভাগের চেয়ারম্যানকে ডাকযোগে এবং ই-মেইলে এ আইনি নোটিশটি প্রেরণ করা হয়।

আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান বলেন, এখন থেকে শিক্ষার্থী ইকবাল প্রতিষ্টানের ক্লাস পরীক্ষা সকল কিছুতে অংশ গ্রহন করতে পারবে। তিনি আরও জানান, কোনও সংবাদের বিষয়ে যদি উপাচার্য সংক্ষুব্ধ হয়ে থাকেন, তাহলে তার প্রেস কাউন্সিলে অভিযোগ করার অধিকার রয়েছে। তা না করে ইকবালকে বহিষ্কার করে উপাচার্য ক্ষমতার অপব্যবহার করেছেন বলে উল্লেখ করা হয়েছে। ইকবাল সংবাদকর্মী হিসেবে শুধুমাত্র উপাচার্যের হুবুহু বক্তব্য তুলে ধরেছেন যার অডিও রেকর্ড তার কাছে রয়েছে। সংবাদ প্রকাশের জেরে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন বাংলাদেশের সংবিধানের ৩৯(২)(খ) অনুচ্ছেদে উল্লেখিত গণমাধ্যমের স্বাধীনতার মৌলিক অধিকারের লঙ্ঘন।

আগস্ট ১৪, ২০২৩ at ২১:১৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/তুই/ইর