কে হচ্ছেন ২৪তম প্রধান বিচারপতি ?

ছবি- সংগৃহীত।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আগামী ২৫ সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন। কিন্তু সেপ্টেম্বর মাসে অবকাশকালীন ছুটি থাকায় চলতি আগস্ট মাসের ৩১ তারিখ প্রধান বিচারপতি হিসেবে শেষ বিচারিক কর্মদিবস পালন করবেন তিনি। বর্তমান প্রধান বিচারপতির অবসরের সময় ঘনিয়ে আসায় আইনাঙ্গনে জল্পনা-কল্পনা শুরু হয়েছে, কে হচ্ছেন পরবর্তী প্রধান বিচারপতি?

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ছাড়া বর্তমানে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ছয়জন বিচারপতি রয়েছেন। জ্যেষ্ঠতা অনুসারে তারা হলেন- বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

আরো পড়ুন :

> সড়ক ভাঙ্গনে বান্দরবানে সাথে যোগাযোগ বিচ্ছিন্ন থানচির
> মৌলভীবাজার জঙ্গি আস্তানায় আটক তালার একই পরিবারের তিনজন

তবে তাদের মধ্যে পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি ওবায়দুল হাসানের নাম সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে। বর্তমান প্রধান বিচারপতির পর জ্যেষ্ঠতার দিক দিয়েও তিনি সবার ওপরে। তার রয়েছে বর্ণাঢ্য বিচারিক ক্যারিয়ার। বর্তমানে আপিল বিভাগের ২ নম্বর বেঞ্চে তার নেতৃত্বে বিচারকাজ পরিচালিত হচ্ছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। তার নেতৃত্বাধীন সার্চ কমিটির সুপারিশের আলোকে বর্তমান নির্বাচন কমিশন গঠিত হয়েছে।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কয়েকজন শীর্ষস্থানীয় নেতা, সুপ্রিম কোর্ট ও আইন মন্ত্রণালয়ের একাধিক নির্ভরযোগ্য সূত্র ঢাকা পোস্টকে জানিয়েছে, দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি ওবায়দুল হাসানের নাম চূড়ান্ত। তিনিই হতে যাচ্ছেন দেশের পরবর্তী প্রধান বিচারপতি। তবে সরকার বা রাষ্ট্রপতি চাইলে আপিল বিভাগের যেকোনো বিচারপতিকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিতে পারেন।

রাষ্ট্রপতি সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগ দেন। সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হইবেন এবং প্রধান বিচারপতির সহিত পরামর্শ করিয়া রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগ দান করিবেন।

সংবিধানে এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলা হয়নি। তবে দীর্ঘদিনের রীতি অনুযায়ী রাষ্ট্রপতি আপিল বিভাগের যে বিচারপতিকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেবেন তার বিষয়ে সম্মতি দিয়ে প্রথমে আইন মন্ত্রণালয়কে জানাবেন। এরপর মন্ত্রণালয় থেকে ওই বিচারপতির ব্যাপারে ফাইল প্রস্তুত করে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর স্বাক্ষরের পর বিষয়টি রাষ্ট্রপতির কাছে যাবে। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর প্রধান বিচারপতি নিয়োগের গেজেট জারি করবে আইন মন্ত্রণালয়।

প্রধান বিচারপতির নিয়োগ বিষয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, ‘প্রধান বিচারপতির মেয়াদ শেষ হওয়ার কয়েকদিন আগে ফাইল চূড়ান্ত করে সরকারপ্রধান বিচারপতি নিয়োগ করেন। সংবিধানে বলা আছে, রাষ্ট্রপতি প্রধান বিচারপতি নিয়োগ দেবেন। প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্রে সংবিধানে রাষ্ট্রপতিকে ক্ষমতা দেওয়া হয়েছে।’ এর বেশি কিছু বলতে রাজি হননি অ্যাটর্নি জেনারেল।

সংবিধানের ৯৭ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতির পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে প্রধান বিচারপতি তার দায়িত্ব পালনে অসমর্থ বলে রাষ্ট্রপতির কাছে সন্তোষজনকভাবে প্রতীয়মান হলে ক্ষেত্র মতে অন্য কোনো ব্যক্তি অনুরূপ পদে যোগদান না করা পর্যন্ত বা প্রধান বিচারপতি স্বীয় কার্যভার পুনরায় গ্রহণ না করা পর্যন্ত আপিল বিভাগের অন্যান্য বিচারকের মধ্যে যিনি কর্মে প্রবীণতম, তিনি অনুরূপ কার্যভার পালন করবেন।’

প্রধান বিচারপতি নিয়োগ-সংক্রান্ত সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতি প্রধান বিচারপতি নিয়োগ করবেন এবং প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করে রাষ্ট্রপতি অন্যান্য বিচারক নিয়োগ দেবেন।

প্রধান বিচারপতি নিয়োগের বিষয়ে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ ঢাকা পোস্টকে বলেন, ‘সংবিধানে তো বলা আছে মহামান্য রাষ্ট্রপতি প্রধান বিচারপতি নিয়োগ করবেন। কিন্তু সরকার বহু আগেই ঠিক করে রেখেছে প্রধান বিচারপতি কে হবেন? এখন আপিল বিভাগে যারা আছেন সবাই সরকারের আস্থাভাজন। তাই সিরিয়াল অনুযায়ী প্রধান বিচারপতি হবেন। কোনো বিচারপতির প্রতি সরকারের কনফিডেন্স না থাকলে তখন জ্যেষ্ঠতা লঙ্ঘন করে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হয়। কিন্তু এবার সেটা হবে না। কারণ সরকার আগেই আস্থাভাজনদের হাইকোর্ট থেকে সুপারসিড করে আপিল বিভাগে নিয়োগ দিয়েছেন। বর্তমান প্রধান বিচারপতির পর এখন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান। এটা নিশ্চিত করে বলতে পারি বিচারপতি ওবায়দুল হাসান হবেন পরবর্তী প্রধান বিচারপতি।’

সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ঢাকা পোস্টকে বলেন, ‘আমাদের বিচার বিভাগে জ্যেষ্ঠতা লঙ্ঘন, অনেকাংশে রাজনৈতিক বিবেচনায় নিয়োগ, বিচারপতি নিয়োগে নানা অনিয়মের কারণে বিচার বিভাগের প্রতি মানুষের আস্থার জায়গাটা অনেকাংশে হ্রাস পেয়েছে। জ্যেষ্ঠতা লঙ্ঘন করে রাজনৈতিক বিবেচনায় হাইকোর্ট বিভাগ থেকে আপিল বিভাগে নিয়োগ দেওয়া হয়েছে। সুতরাং আপিল বিভাগের মধ্যে থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগ দিলে হাইকোর্ট বিভাগে নিয়োগের দিক দিয়ে যারা সবার জ্যেষ্ঠ বিচারপতি আছেন তাদের প্রতি অন্যায় করা হবে। এতে আইন বিভাগ ও বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা ফিরে আসবে না। সেক্ষেত্রে আমি মনে করি বর্তমানে সুপ্রিম কোর্টে (আপিল ও হাইকোর্ট বিভাগ) বিচারপতি হিসেবে কর্মরত এবং যিনি সবার সিনিয়র তাকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করলে বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা ফিরে আসবে।’

আগস্ট ১৩, ২০২৩ at ১৩:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ঢাপো/ইর