রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে উজরা জেয়া

ছবি- সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্র বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ও দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র ঢাকা মিশন শুরু হয়েছে। আজ সকালে উজরা জেয়ার নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন। তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন ডোনাল্ড লু এবং ইউএসএইডের এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলি কৌর।

সকাল সাড়ে ১০টা নাগাদ উখিয়ার বালুখালীর ৯ নং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে প্রতিনিধি দলটি। এ সময় তারা জাতিসংঘের বিভিন্ন সংস্থার পরিচালনাধীন সেবা ও সহযোগিতা কেন্দ্র পরিদর্শন করেন। সেখানে তারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন। এছাড়াও উখিয়ার বিশেষায়িত হাসপাতাল পরিদর্শন শেষে বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে একটি বৈঠকের কথা রয়েছে।

আরো পড়ুন :

> ডেঙ্গুতে রেকর্ড ৭ জনের মৃত্যু, শনাক্ত হাজার ছাড়াল
> নাইক্ষ্যংছড়িতে  অগ্নিকাণ্ডে ৭ দোকান পুড়ে ছাই

এছাড়াও উখিয়ার বিশেষায়িত হাসপাতাল পরিদর্শন শেষে বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে একটি বৈঠকের কথা রয়েছে।

এদিকে সূত্র বলছে, প্রতিনিধি দলটির এই সফরে যেহেতু গণতন্ত্র, মানবাধিকার এবং মানবিক সহযোগিতার বিষয়গুলো গুরুত্ব পাবে, সেক্ষেত্রে রোহিঙ্গা ক্যাম্পের এই পরিদর্শনেও মানবিক সহায়তার পাশাপাশি আলোচনার বিষয় হতে পারে প্রত্যাবাসনও। এর আগে চার দিনের সফরে মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় ঢাকায় পৌঁছান মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

উজরা জেয়ার ভারত ও বাংলাদেশ সফর নিয়ে শনিবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর।বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ৮ থেকে ১৪ জুলাই ভারত ও বাংলাদেশে সফর করবেন। তিনি বাংলাদেশে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে আলোচনার সময় রোহিঙ্গা শরণার্থী সংকট, শ্রম সমস্যা, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা করবেন।

জুলাই ১২, ২০২৩ at ১২:১৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর