রামগতিতে ১ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে গণিত অলিম্পিয়াড

লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলায় এক হাজারেরও বেশি শিক্ষার্থীর অংশগ্রহণে ৪র্থ গণিত অলিম্পিয়াড ও ট্যালেন্ট রিসিপশন ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২ জুলাই) আলেকজান্ডার সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে রামগতি স্টুডেন্ট কমিউনিটি ঢাকা (আরএসসিডি) এর উদ্যোগে ও লক্ষ্মীপুর ম্যাথ ক্লাবের সহযোগিতায় এ প্রোগ্রাম সম্পন্ন করা হয়।

তিন পর্বের এই অনুষ্ঠানের শুরুতে গণিত অলিম্পিয়াড, প্রশ্নোত্তর পর্ব ও শেষে ২০২০-২১ ও ২০২১-২২ সেশনে বিভিন্ন পাবলিক, ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ পাওয়া ৭৫ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেয়া হয়।

গণিত অলিম্পিয়াডে প্রাইমারি ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় হয়েছেন মাহিয়ান মুহাম্মাদ, সবুজ সাহা, অহনা মজুমদার। জুনিয়র ক্যাটাগরিতে হয়েছেন আদিবা হোসেন অনন্যা, ইফতি আহমেদ ইরফান, শান আহমেদ। সেকেন্ডারি ক্যাটাগরিতে বিবি সুমাইয়া উশ্মিতা,সাব্বির মাহমুদ সিয়াম, তীর্থ সাহা। হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে মো. আরমান হোসাইন, নুসরাত জাহান নুহা, মো. রাফি চৌধুরী।

এছাড়াও প্রশ্নোত্তর পর্বে প্রাইমারি ক্যাটাগরিতে ১ম, ২য়, ৩য় হয়েছেন, সামিয়া তাসনিম আনিকা, আকিল ইবনে হাসান, আবরার ফাইয়াজ। জুনিয়র ক্যাটাগরিতে উর্মি রাণী দাস, আদিবা হোসেন, সুমাইয়া জাহান। সেকেন্ডারি ক্যাটাগরিতে রাফীদ আদনান, মো. লাবিদ, অন্তর হোসেন। হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে মো. সিয়াম, লাইলুন নাহার প্রভা, ফারিহা।

এসময় প্রতিযোগিতায় উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের মাঝে বৃক্ষ বিতরণ ও বেরিবাঁধে বৃক্ষ রোপণ করা হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামগতি উপজেলা পরিষদের চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল, বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও জীব প্রযুক্তি বিভাগের প্রভাষক ইমরুল হাসান, লক্ষ্মীপুর ম্যাথ ক্লাবের সভাপতি প্রকৌশলী ইকবাল মাহমুদ, চর সেকান্তর সফিক একাডেমির প্রধান শিক্ষক মফিজ উদ্দিন, রামগতি আছিয়া গার্লস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরহাদ হোসেন, স্থানীয় কাউন্সিলর দিদারুল ইসলাম খন্দকার, যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য জহিরুল আমিন জহির, উপজেলা আওয়ামিলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ চৌধুরী, নিট বাজার ডায়িং এর ডিরেক্টর জমির উদ্দিন মিলন, জেমটেক্স সোর্সিং লিমিটেডের মার্সেন্ডাইজার কামরুল হাসান, আরএসসিডির নেতৃবৃন্দ ও অভিভাবকবৃন্দ।

এসময় উপজেলা চেয়ারম্যান বলেন, শিক্ষাক্ষেত্রে উন্নয়ন ছাড়া রামগতির উন্নয়ন সম্ভব নয়। আমি চাই রামগতির প্রতিটা ছেলে যেন প্রস্ফুটিত হয়। উচ্চ শিক্ষা নিয়ে এসে রামগতির রাজনীতি ও আর্থসামাজিক উন্নয়নে অবদান রাখে।

এছাড়াও তিনি রামগতির শিক্ষার্থীদের বিদেশে উচ্চ শিক্ষাসহ যে কোনো শিক্ষামূলক কাজে পাশে থাকবেন বলে জানান।

প্রসঙ্গত, রামগতি স্টুডেন্ট কমিউনিটি ঢাকা (আরএসসিডি) রামগতিতে বিভিন্ন অলিম্পিয়াড আয়োজন, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতাসহ এলাকার বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকাণ্ডে অংশ নিয়ে থাকে।