বিশ্বকাপ থেকে বাদ পড়ার পথে ওয়েস্ট ইন্ডিজ

ছবি- সংগৃহীত।

দরজায় কড়া নাড়ছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। ইতোমধ্যে ক্রিকেটের এই মেগা ইভেন্টের সূচি প্রকাশ করেছে আয়োজক দেশ ভারত। মোট দশ দল নিয়ে মাঠে গড়াবে এবারের বিশ্বকাপ। যেখানে ওডিআই সুপার লিগের শীর্ষ ৮ দল সরাসরি অংশগ্রহণ করছে। বিশ্বকাপের কোয়ালিফায়ার রাউন্ড থেকে চূড়ান্ত হবে বাকি দুই দল।

২০০৬ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে কটাক্ষ করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান লারা। টাইগারদের সামর্থ্য নিয়েও সে সময় প্রশ্ন তুলেছিলেন ক্রিকেটের বরপুত্র। তবে ‘অহংকার পতনের মূল’। সেই উক্তিকে আরও একবার প্রমাণ করলেন বিধাতা।

আরো পড়ুন :

> এবার হজ করেছেন ১৮ লাখ হাজি
> পোস্তায় ভাবনায় লবণ আর চামড়ার দর

১৭ বছর পেরুতেই সেই ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজের অবস্থা এতোটাই নাজুক যে, আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ এর মধ্যেই নেই ক্যারিবিয়রা। ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণের জন্য খেলতে হচ্ছে কোয়ালিফায়ার। সেখানেও ভরাডুবি ব্রায়ান লারার উত্তরসূরীদের।

যে দলের সাবেক খেলোয়াড়রা এক সময় অবজ্ঞা করতো র‌্যাঙ্কিংয়ের নিচের দলগুলোকে, তারাই এখন নিয়মিত হারছে সেই দল গুলোর বিপক্ষে। বাছাইপর্বের ম্যাচে জিম্বাবুয়ের পরে নেদারল্যান্ডসের বিপক্ষে হেরে ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের অংশগ্রহণ অনেকটাই অনিশ্চিত।

বিশ্বকাপ খেলতে হলে ওয়েস্ট ইন্ডিজকে তাকিয়ে থাকতে হবে কোয়ালিফায়ারের সুপার সিক্সের অন্য দলগুলোর দিকে। যেখানে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে জিম্বাবুয়ে। ক্যারিবিয়দের ওয়ার্ল্ডকাপ খেলতে হলে জিততে হবে সুপার সিক্সের সবকটি ম্যাচ আর জিম্বাবুয়েকে হারতে হবে প্রতি ম্যাচে। তবে এই পরিসংখ্যান শেষ পর্যন্ত বাস্তবায়ন হবে কি-না, সেটি সময়ের অপেক্ষা।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। আর ওয়েস্ট ইন্ডিজ কোয়ালিফায়ার করতে না পারলে হবে আইসিসি বিশ্বকাপের বড় অঘটন। এর আগে ওয়ানডে বিশ্বকাপের সবকটি আসরে অংশগ্রহণ করেছিল দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

জুন ২৮, ২০২৩ at ১২:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর