২০২২ সালে বিশ্বে পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকর

গত পাঁচ বছরের মধ্যে ২০২২ সালে বিশ্বে সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। গত বছর বিশ্বে ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২১ সালের তুলনায় এ সংখ্যা ৫৩% বেশি।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বরাতে এক প্রতিবেদনে এই এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। প্রতিবেদনে চীনে কার্যকর হওয়া মৃত্যুদণ্ডের সংখ্যা উল্লেখ করা হয়নি।

মঙ্গলবার (১৬ মে) অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদন প্রকাশ করা হয়। সংস্থাটি মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় উদ্বেগ জানিয়ে বলছে, বিভিন্ন দেশে মাদকের ঘটনায়ও এখন মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ২০টি দেশে ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর মধ্যে ইরানে ৫৭৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। আগের বছর এ সংখ্যা ছিল ৩১৪। গত বছর সৌদি আরবে ১৯৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। আগের বছর এ সংখ্যা ছিল ৬৫ জন। মিশরে গত বছর ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যুক্তরাষ্ট্রে গত বছর ১৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

অ্যামনেস্টি জানিয়েছে, গত তিন দশকের মধ্যে ২০২২ সালে সৌদি আরবে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটেছে।

এক বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড বলেন, “মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলো গত বছর উল্লেখযোগ্যসংখ্যক মানুষকে মৃত্যুদণ্ড দেওয়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। মানবজীবনের প্রতি নির্মম অবহেলা প্রকাশ করা হয়েছে।”

মৃত্যুদণ্ড নিয়ে গত বছর বেশ কিছু নজিরবিহীন ঘটনা ঘটেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যানুযায়ী, গত শতকের আশির দশকের পর থেকে মিয়ানমারে মৃত্যুদণ্ড কার্যকর বন্ধ হয়ে গিয়েছিল। ২০২২ সালের জুলাই মাসে দেশটি চারজন রাজনৈতিক বিরোধীর মৃত্যুদণ্ড দিয়েছে। অন্যদিকে গত বছর সৌদি আরবে নজিরবিহীনভাবে এক দিনেই ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

উদ্বেগের বিষয় হলো, দেশে দেশে মাদকের কারণে মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যানুযায়ী, গত বছরের মোট মৃত্যুদণ্ডের প্রায় ৪০% ছিল মাদকসংক্রান্ত ঘটনায়। এর মধ্যে ইরানে ২৫৫ জন, সৌদি আরবে ৫৭ জন, সিঙ্গাপুরে ১১ জনকে মাদকসংক্রান্ত ঘটনায় মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

মে  ১৬, ২০২৩ at ১৯:২৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর