‘মোকা’র কেন্দ্রে সৃষ্টি হওয়া ঢেউয়ের উচ্চতা ৪৯ ফুট (লাইভ)

‘ঘূর্ণিঝড় মোকার’ অগ্রবর্তী অংশ শনিবার দিবাগত রাত তিনটার পর থেকে সেন্টমার্টিন দ্বীপ অতিক্রম শুরু করতে পারে। বর্তমানে ১৫ দশমিক ৬০ ডিগ্রি উত্তর অক্ষাংশে ও ৮৯ দশমিক ৪ ডিগ্রি দ্রাঘিমাংশে ঘূর্ণিঝড়টি অবস্থান করছে। এর কেন্দ্রে বাতাসের গড় গতিবেগ ঘন্টায় ২৫৯ কিলোমিটার। যে গতিবেগ আজ সারাদিনই বৃদ্ধি পাবে। কেন্দ্রের চারপাশে সৃষ্টি হওয়া ঢেউয়ের উচ্চতা ৪৯ ফুট বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

শনিবার (১৩ মে) সকালে ফেসবুকে দেয়া এক পোস্টে তিনি এ তথ্য জানান।

ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার পর এটি চট্টগ্রাম, কক্সবাজার ও মিয়ানমারের রাখাইন রাজ্যের ওপর দিয়ে স্থলভাগে আঘাত করার সর্বোচ্চ আশঙ্কা রয়েছে। স্থলভাগে আঘাতের সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ২১২ কিলোমিটার। চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূলের ওপর দিয়ে অতিক্রম করার সময় এই দুই জেলার উপকূলীয় এলাকাগুলো ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

এই দমকা হাওয়ার চলার গতিবেগ ঘন্টায় ১১ কিলোমিটার। এটি উত্তর পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রে বায়ুর চাপের মান ৯৫৫ মিলিবার।

জানা গেছে, রবিবার সকাল সাতটা থেকে বিকেল তিনটার মধ্যে এই ঘূর্ণিঝড়ের কেন্দ্র সেন্টমার্টিন দ্বীপ ও কক্সবাজার জেলা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। দ্বীপটির ওপর থেকে ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যেতে রবিবার মধ্যরাত পর্যন্ত সময় লেগে যেতে পারে।

‘ঘূর্ণিঝড় মোকার’ লাইভ ভিডিও দেখতে লিংকে ক্লিক করুন।