পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেপ্তার

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই দলের প্রধান ইমরান খানকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। খবর দ্য ডন ও জিও নিউজের।

আজ মঙ্গলবার (৯ মে) ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে তিনি গ্রেপ্তার হন। বেশ কয়েক দফা চেষ্টার পর তাকে গ্রেপ্তার করো হলো। এর আগে তাকে লাহোরের জামান পার্কের বাসা থেকে গ্রেপ্তারে পুলিশ অভিযান চালায়।

ইমরান খানকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন ইসলামাবাদের আইজিপি ড. আকবর নাসির খান ও পাকিস্তান তেহরিকে ইনসাফের (পিটিআই) আইনজীবী ফয়সাল চৌধুরী।

পিটিআই চেয়ারম্যানকে আল-কাদির ট্রাস্ট মামলায় রেঞ্জার্সের সদস্যরা তাকে গ্রেপ্তার করে। যেখানে ইমরান খান তার বিরুদ্ধে নথিভুক্ত একাধিক এফআইআরের বিষয়ে জামিন চাইতে গিয়েছিলেন।

খবরে বলা হয়েছে, গ্রেপ্তারের পর সাবেক প্রধানমন্ত্রীকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একটি কালো ভিগো গাড়িতে করে নিয়ে যায়। উদ্ভূত পরিস্থিতিতে ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করেছে পুলিশ।

এদিকে ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে। তবে পুলিশ বলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। নিজের বিরুদ্ধে বেশ কিছু মামলায় জামিন আবেদন করতে গিয়েছিলেন ইমরান।

ইমরানের বিরুদ্ধে দেশটির জাতীয় তদন্ত সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব) জমি বরাদ্দের মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। গত ১ মে এ পরোয়ানা জারি করেন ন্যাবের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল (অব.) নাজির আহমেদ বাট।

ইন্সপেক্টর জেনারেল (আইজি) আকবর নাসির খানের বরাত দিয়ে ইসলামাবাদ পুলিশ এক বিবৃতিতে জানায়, একটি রিয়েল এস্টেট কোম্পানির ৫০ বিলিয়ন রুপি বৈধ করার জন্য কয়েক বিলিয়ন রুপি নেয়ার অভিযোগ রয়েছে ইমরান খান ও তার স্ত্রীর বিরুদ্ধে। ওই মামলায় ইমরানকে গ্রেপ্তার করা হয়েছে।

পিটিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ও সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী টুইটে বলেছেন, ইসলামাবাদ হাইকোর্ট ‘রেঞ্জার্সের দখলে রয়েছে। আইনজীবীদের নির্যাতন করা হচ্ছে। ইমরান খানের গাড়ি ঘিরে ফেলা হয়’।

এদিকে পিটিআইয়ের আজহার মাশওয়ানি অভিযোগ করেন, আদালতের ভিতর থেকেই ইমরানকে অপহরণ করেছে রেঞ্জার্স। তাৎক্ষণিকভাবে দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভ ডেকেছে দল।

টুইটারে এক ভিডিও বার্তায় পিটিআই নেতা মুশারাত চিমা বলেছেন, ইমরান খানকে তারা নির্যাতন করছে। তাকে প্রহার করছে।

পিটিআইয়ের কর্মকর্তারা ইমরান খানের আইনজীবীর ভিডিও-ও শেয়ার করেছেন। তাতে বলা হয়েছে, কোর্টের বাইরে বাজেভাবে আহত হয়েছেন ইমরান খান। তাকে গ্রেপ্তারের একটি ভিডিও শেয়ার করেছে তারা।

পিটিআই বলেছে, পাকিস্তানের সাহসী মানুষকে বেরিয়ে আসতেই হবে এবং দেশের পক্ষে দাঁড়াতে হবে।

ইসলামাবাদ পুলিশ ১৪৪ ধারা জারি করেছে ইসলামাবাদে। লোকজনকে নির্যাতনের অভিযোগ প্রত্যাখ্যান করেছে তারা। বলেছে, ইমরান খানের গাড়ি ঘিরে ছিল পুলিশ।

মে  ০৯, ২০২৩ at ১৮:২২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর