মাতৃগর্ভে শিশুর মস্তিষ্কে অস্ত্রোপচার

ছবি- সংগৃহীত।

মায়ের গর্ভে থাকা অবস্থায় এক শিশুর মস্তিষ্কে অস্ত্রোপচার করেছেন যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন, শিশুটির মস্তিষ্কে রক্তনালিতে অস্বাভাবিকতা ছিল। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এর নাম “ভেনাস অব গ্যালেন ম্যালফরমেশন”। তাই জন্মের আগেই শিশুটির মস্তিষ্কে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ অস্ত্রোপচারকে চিকিৎসাজগতে যুগান্তকারী ঘটনা হিসেবে চিহ্নিত করা হয়েছে। জটিল এ অস্ত্রোপচারের পুরো প্রক্রিয়া দুটি হাসপাতালে সম্পন্ন হয়েছে। হাসপাতাল দুটি হলো যুক্তরাষ্ট্রের বোস্টনের ব্রিগহাম অ্যান্ড ওমেন্স হসপিটাল ও বোস্টন চিলড্রেনস হসপিটাল।

বোস্টন চিলড্রেনস হসপিটালের রেডিওলজিস্ট ড্যারেন অরবাচ বলেন, “মস্তিষ্কে গুরুতর আঘাত নিয়ে শিশুটির জন্ম নেওয়ার ঝুঁকি ছিল। এ ছাড়া শিশুটি জন্মের পরপরই জটিল হৃদ্‌রোগে আক্রান্ত হতে পারত। তাই জন্মের আগেই শিশুটির মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়।”

ড্যারেন অরবাচ আরও বলেন, এ অবস্থায় ৫০-৬০% শিশু খুব দ্রুত ভয়াবহ অসুস্থ হয়ে পড়ে। মৃত্যুর ঝুঁকি দেখা যায় ৪০ শতাংশ শিশুর। বেঁচে থাকলেও গুরুতর স্নায়বিক সমস্যা নিয়ে জীবন কাটাতে হয়। এই শিশুকে এসব সমস্যা থেকে মুক্তি দিতে অস্ত্রোপচার করেন চিকিৎসকেরা।

চিকিৎসকেরা বলেন, গর্ভে শিশুটি অস্বাভাবিকভাবে বেড়ে উঠছিল। আলট্রাসনোগ্রাম করে চিকিৎসকেরা নিশ্চিত হন, শিশুটির রক্তনালিতে সমস্যা রয়েছে। মাতৃগর্ভে ৩৪ সপ্তাহ থাকা অবস্থায় শিশুটির অস্ত্রোপচার করা হয়।

মে  ০৯, ২০২৩ at ১২:২৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর