ঈদযাত্রা দুর্ঘটনামুক্ত রাখার আহবানে দিনব্যাপী সেভ দ্য রোড এর কর্মসূচি

দুর্ঘটনামুক্ত ঈদযাত্রার লক্ষে সচেতনতা এবং ভাড়া বৃদ্ধিরোধের দাবিতে দিনব্যাপী লিফলেট বিতরণ ও শান্তি সড়ক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে । ১১ এপ্রিল মঙ্গলবার বেলা সাড়ে ১০ টায় কমলাপুর রেল স্টেশনে, সাড়ে ১১ টায় সায়দাবাদ বাস টার্মিনালে, সাড়ে ১২ টায় সদর ঘাট লঞ্চ টার্মিনালে, দুপুর ৩ টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে এবং বিকেল ৫ টায় সার্ক ফোয়ারায় অনুষ্ঠিত এই কর্মসূচিতে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠাতা ও সিনিয়র ভাইস চেয়ারম্যান মোমিন মেহেদী ।

আরো পড়ুন :
> দক্ষিণখানের জামতলায় লিমার রমরমা দেহ ব্যবসা
> শিবগঞ্জে ভ্যান চালকের কন্যা সুরভীকে বাঁচাতে সাহায্যের জন্য মায়ের আকুতি

এতে প্রধান অতিথি ছিলেন সেভ দ্য রোড  এর চেয়ারম্যান ও সাবেক উপজেলা চেয়ারম্যান জেড এম কামরুল আনাম । প্রধান বক্তা ছিলেন মহাসচিব শান্তা ফারজানা । বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান সোনিয়া দেওয়ান প্রীতি, সাংগঠনিক সম্পাদক মহিদুল মল্লিক, সাংবাদিক নাসির উদ্দিন বুলবুল, কামরুল হাসান, শেখ আনোয়ার উজ্জল, মো. মুরাদ, মাহবুব আলম সিকদার ও কায়েস সজীব ।

কমলাপুর রেল স্টেশনে বক্তারা বলেন, আসন্ন ঈদকে কেন্দ্র করে অনতি বিলম্বে বাংলাদেশের রেলওয়ের নিজস্ব-সক্ষমতা সম্পন্ন এ্যাপ, সার্ভিস বা ট্রিপ বৃদ্ধি করে কমপক্ষে ৫ লক্ষ মানুষের চলাচল সেবা নিশ্চিতে পদক্ষেপ নিতে হবে । ৪৭ হাজার রেল কর্মকর্তা-কর্মচারি মাত্র ২৭ হাজার অগ্রিম টিকিটিং-এর দায়িত্ব পালন করতে পারে না, এর থেকে কষ্টের-দুঃখের আর কি হতে পারে । সায়দাবাদ বাস টার্মিনালে বক্তারা বলেন, ১ কোটিরও বেশি মানুষের চলাচল সেবা নিশ্চিত করছে মালিক-চালক, শ্রমিক-কর্তৃপক্ষ ।  অতএব, ভাড়া বৃদ্ধি না করে তাদেরকে সহায়তা করার বিনীত আহবান জানাচ্ছি । সদরঘাট লঞ্চ টার্মিনালে বক্তারা বলেন, লঞ্চে ধারণ ক্ষমতার চেয়ে বেশি যাত্রী অনাকাঙ্খিত দুর্ঘটনা থেকে নিজে বাঁচুন, অন্যকে বাঁচান । হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে বক্তারা বলেন, আন্ত বিমান সেবায় ভাড়া বৃদ্ধি বন্ধে সংশ্লিষ্টদের কার্যকর মনিটরিং টিম গঠন করতে হবে ।

সার্ক ফোয়ারায় অনুষ্ঠিত সমাপনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে সেভ দ্য রোড এর চেয়ারম্যান জেড এম কামরুল আনাম বলেন, ঈদযাত্রায় অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চে ট্রেনে বা বাসে চড়বেন না ।  আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকুন। মহাসচিব শান্তা ফারজানা বলেন, প্রায় ২ কোটি মানুষের ঈদ যাত্রাকে কেন্দ্র করে প্রায় ৫ কোটি টাকা আয় করে আমাদের বাস, লঞ্চ, ট্রেন, বিমানসহ বিভিন্ন বাহনের মালিক-কর্তৃপক্ষ। বিআরটিএসহ সংস্লিষ্ট সকলকে ঈদযাত্রা দুর্ঘটনামুক্ত করতে আন্তরিকভাবে ভূমিকা রাখতে হবে। যাতে করে এই ঈদে একজন নাগরিকের ঈদ যাত্রা. শবযাত্রায় পরিণত না হয়। সভাপতির বক্তব্যে মোমিন মেহেদী বলেন, দেশের মালিক-চালক ও শ্রমিকদের যেমন নাগরিকদের ঈদযাত্রা দুর্ঘটনা মুক্ত রাখতে গতিসীমা নিশ্চিত করাসহ আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া উচিৎ, তেমন যাত্রীদেরও উচিৎ অতিরিক্ত যাত্রী হয়ে কোন বাহনে না ওঠা ।

এপ্রিল ১১, ২০২৩ at ২০:৩১:০০ (GMT+06)
দেশদর্পণ/ আক/লাচৌ/ ইর