দুবলার শুঁটকিতে এলো লক্ষ্যমাত্রার চেয়ে ১ কোটি ৬৭ লাখ বেশি রাজস্ব

সুন্দরবনের দুবলা চরের শুঁটকি পল্লির মৌসুম শেষ হয়েছে । ইতোমধ্যে জেলেরা নিজ নিজ এলাকায় ফিরেছেন । এবার পরিবেশ ভালো থাকায় জেলেরা উপকৃত হয়েছেন । আর এ বছর লক্ষ্যমাত্রার  চেয়ে ১ কোটি ৬৭ লাখ টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে । এ বছর মোট রাজস্ব আদায় হয়ছে ৬ কোটি ১৭ লাখ টাকা । লক্ষ্যমাত্রার ছিল সাড়ে ৪ কোটি টাকা । অর্থাৎ এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে ১ কোটি ৬৭ লাখ টাকা বেশি রাজস্ব এসেছে। গত বছর আদায় হয়েছিল ৪ কোটি ১৮ লাখ টাকা ।

সুন্দরবনের পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ( ডিএফও ) মুহাম্মদ বেলায়েত হোসেন  বিষয়টি নিশ্চিত করেছেন ।

আরো পড়ুন :
> বিপুল মাদকসহ গ্রেপ্তার সেই নাফিজ
> নুসরাত রাফির চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

তিনি বলেন, দুবলার চার শুঁটকি পল্লি থেকে এ বছর ৬ কোটি ১৭ লাখ ২১ হাজার ৮৭১ টাকা রাজস্ব আয় হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ও বেশি মাছ আহরণ হওয়ায় রাজস্বের পরিমাণ বেড়েছে ।

তিনি আরও বলেন, দুবলার চরটি সুন্দরবনের একটি সংরক্ষিত এলাকা। সেটি নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছে সুন্দরবনের পূর্ব বন বিভাগ । জেলেরা বঙ্গোপসাগর থেকে মাছ আহরণ করলেও দুবলার চরে অবস্থান করায় তাদের কাছ থেকে রাজস্ব আদায় করে বন বিভাগ ।

বন বিভাগের তথ্য মতে, শুঁটকি মৌসুম শুরু হয়েছিল ২০২২ সালের ১ নভেম্বরে । আর শেষ হয় গত ৩১ মার্চ । এই পাঁচ মাসে সেখানে প্রায় দেড় হাজার বহরদারের অধীনে ১২ হাজার জেলে বঙ্গোপসাগর থেকে মাছ আহরণ করে । চরে এ বছরও জেলেদের থাকা ও শুঁটকি সংরক্ষণের জন্য বন বিভাগের অনুমতি নিয়ে দেড় হাজার ঘর, ৬৩টি ডিপো এবং শতাধিক দোকান স্থাপন হয় ।

সুন্দরবনের মধ্যে দিয়ে দিয়ে বয়ে যাওয়া শিবসা ও পশুর নদী একত্রিত হয়ে কুঙ্গা নামে বঙ্গোপসাগরের সঙ্গে মিশেছে । বঙ্গোপসাগরের সৈকত ঘেঁষা কুঙ্গা নদীর পূর্ব পাড়ের দ্বীপটি দুবলার চর নামে পরিচিত । প্রতিবছরই খুলনা অঞ্চলের জেলেরা সেখানে গিয়ে অবস্থান নিয়ে বঙ্গোপসাগর থেকে নানা প্রজাতির মাছ আহরণ করেন । সেই মাছ চরের রোদে শুঁটকি করে বাজারজাত করা হয় ।
এপ্রিল ১০, ২০২৩ at ১৪:১২:০০ (GMT+06)
দেশদর্পণ/ আক/দেপ্র/ ইর