অবৈধ ভাবে বালু উত্তোলনে হুমকিতে রেলসেতু

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর শাখা লৌহজং নদীতে বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ফলে বঙ্গবন্ধু সেতু – জামালপুর ট্রেনলাইনে ভূঞাপুর রেলওয়ে স্টেশনের পাশের রেল সেতুটি ঝুঁকিতে পড়েছে । শুধু তাই নয়, অবৈধভাবে বালু উত্তোলন চালু থাকলে নদীগর্ভে যাবে নদীর দুই পাড়ের ঘরবাড়ি ।

সরেজমিন দেখা যায় , ভূঞাপুর রেলওয়ে স্টেশনের অদূরে পশ্চিম ভূঞাপুর অংশের পৌরসভার ৪নং ওয়ার্ডের লৌহজং নদীতে অবৈধ বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে । ফলে নদীতে ভাঙনে আশপাশের ফসলি জমি দেবে যাচ্ছে , ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক ।
আরো পড়ুন :
> সিলেটে বোরো ধানে ব্লাস রোগের প্রাদুর্ভাব
> ডাকাতি করতে গিয়ে কারাগারে ৩ পুলিশ সদস্য

অন্যদিকে ঝুঁকিতে পড়েছে ভূঞাপুর রেলওয়ে স্টেশনের পাশের রেল সেতুটি । এভাবে বালু উত্তোলন করা হলে নদীর দুই পাড়ের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাবে ।

পশ্চিম ভূঞাপুর এবং এর আশপাশের কৃষকরা জানান , নদীতে বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলনের কারণে আমাদের ফসলি জমি নদীতে দেবে যাচ্ছে। অবৈধবাংলা ড্রেজার দিয়ে নদীর বিভিন্ন অংশে বালু উত্তোলন করে ফসলি জমি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করছে বালুখেকোরা । নদীর বিভিন্ন জায়গায় গভীর খাদের সৃষ্টি হয়েছে । শুকনো মৌসুমে বছরব্যাপী বালুখেকোরা বালু উত্তোলন করে আঙুল ফুলে কলা গাছ হয়ে যাচ্ছে ।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বেলাল হোসেন বলেন , ইতিপূর্বে আমরা বাংলা ড্রেজারের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছি । দ্রুতই অভিযান করে ব্যবস্থা গ্রহণ করব ।

এপ্রিল ০৮, ২০২৩ at ১৬:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/ আক/মাহামা/ ইর