সাংবাদিক শাসমুজ্জামানের নিঃশর্ত মুক্তির দাবিতে তোলপাড়

সাংবাদিক শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি এই ঘটনার নিন্দা জানিয়ে শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি চেয়ে প্রতিবাদলিপি দিয়েছে জাবি ছাত্র ইউনিয়ন ও জাবি সাংবাদিক সমিতি।

বিকাল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বর থেকে প্রগতিশীল শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল শুরু করে। পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এর আগে বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে মানববন্ধন করেন সাধারণ শিক্ষার্থীরা।

মানববন্ধনে ছাত্র অধিকার পরিষদের জাবি শাখার সভাপতি জহির ফয়সাল শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তির চেয়ে বলেন, “শামসের বড়ভাই রবিউল ইসলাম হলি আর্টিজানে জঙ্গী হামলা নিরিহ মানুষদের বাঁচাতে গিয়ে শহীদ হয়েছে। তার ছোটভাই সংবাদ প্রতিবেদনে ‘মাছ, মাংস, ভাতের স্বাধীনতা চাই’ লেখায় রাষ্ট্র তাকে গ্রেপ্তার করে নিয়ে যায়। আমরা তার প্রতিবাদ ও নিন্দা জানাই। সিকিউরিটি এক্টের নামে যে কালো আইন ব্যবহার করা হয়েছে তা বাতিল চাই।

বিক্ষোভ মিছিল শেষে ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি রিদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, যে ঘটনা ঘটেছে সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সরাসরি থেকে সহায়তা করেছে সেটা ভয়ংকর ও লজ্জাজনক। আমরা আগেও বলেছি, আজকেও বলছি যে ডিজিটাল এ্যাক্ট প্রণয়ন করা হয়েছে সেটা যত দ্রুত সম্ভব বাতিল করতে হবে।

সমাবেশে জাবি শিক্ষার্থী সুদীপ্ত দে বলেন, “এদেশে জবাবদিহিতাহীন যে সরকার রয়েছে তারা বিভিন্ন সময়ে যারা তার বিরুদ্ধে কথা বলেছে, বাঁচার মতো বাঁচতে চেয়েছে, প্রতিবাদ করেছে তাদেরকেই জেলে পুরে দেওয়া হয়েছে। সংবাদকর্মী তার জায়গায় যদি সে স্বাধীনতা না পায় তাহলে সমাজ ভেস্থে যাবে। এভাবে সংবাদকর্মীকে উঠিয়ে নিয়ে যাওয়ার সকল ঘটনার নিন্দা জানাই।

আরো পড়ুন :
> সিএমপি কর্তৃক জালিয়াতি চক্রের আটক-৩
> ইসলাম ধর্ম গ্রহণ করেছেন জনপ্রিয় এই অভিনেতা

এর আগে বুধবার ভোর চারটার দিকে সিআইডির পরিচয়ে প্রথম আলোর নিজস্ব সাভার প্রতিনিধিকে তুলে নেওয়া হয়। সিআইডির পরিচয় দেওয়া ব্যক্তিরা সাধারণ পোশাকে ছিলেন। সাংবাদিক শামসুজ্জামানের বাসা সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশে আমবাগান এলাকায়। ‘পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কী করুম। বাজারে গেলে ঘাম ছুটে যায়। আমাগো মাস, মাংস আর চাইলের স্বাধীনতা লাগবো। শীর্ষক শিরোনামে নিউজ করায় তাকে আটক করা হয়েছে।

মার্চ ২৯, ২০২৩ at ১৮:০৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/সুরা