চ্যাটজিপিটিতে নতুন ফিচার করা যাবে নানা কাজ

ছবি- সংগৃহীত।

আসলে প্রযুক্তি এখন এগোতে এগোতে এমন এক জায়গায় পৌঁছেছে, অনেক প্রশ্নের উত্তর খুঁজতে মানুষকে তেমন একটা মাথা খাটাতে হচ্ছে না। এতদিন ধরে গুগল বা এমন কিছু সার্চ ইঞ্জিনে এসব সুবিধা মিলতো। তবে এবার এই কৃত্তিম বুদ্ধিমত্তায় নতুন করে যোগ দিয়েছে ‘চ্যাট জিপিটি।

ইতোমধ্যে নতুন একটি ফিচার যোগ হয়েছে। চ্যাটবটটির কৃত্রিম বুদ্ধিমত্তা তথা এআই সহযোগী হিসেবে একটি প্লাগইন ব্যবস্থা যোগ করা হয়েছে। গত বৃহস্পতিবারই (২৩ মার্চ) নতুন এ ফিচারটির ঘোষণা দেয় নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম সিনেট’র তথ্য মতে, চ্যাটজিপিটিতে যে প্লাগইন ব্যবস্থা যোগ কর হয়েছে, তার মাধ্যমে ব্যবহারকারীরা নতুন নতুন কাজ করিয়ে নিতে পারবে। যেমন বিমানের ফ্লাইট বুকিং দেয়া থেকে শুরু করে মুদিমালের অর্ডার দেয়া এমনকি ওয়েব ব্রাউজ করা।

আসলে প্রযুক্তি এখন এগোতে এগোতে এমন এক জায়গায় পৌঁছেছে, অনেক প্রশ্নের উত্তর খুঁজতে মানুষকে তেমন একটা মাথা খাটাতে হচ্ছে না। এতদিন ধরে গুগল বা এমন কিছু সার্চ ইঞ্জিনে এসব সুবিধা মিলতো। তবে এবার এই কৃত্তিম বুদ্ধিমত্তায় নতুন করে যোগ দিয়েছে ‘চ্যাট জিপিটি।’

চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফরমার বা চ্যাট জিপিটি হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রিসার্চ কোম্পানি ওপেন এআইয়ের একটি চ্যাটবট। মানুষের কথা বলার ভাষা বুঝতে পারে এই এআই চ্যাটবটটি।

সহজ ভাষায় বলতে গেলে গুগলে যেমন অনেক প্রশ্নের উত্তর মেলে খুব সহজেই, সেই সহজ ব্যবস্থাটি আরও সহজ ও উন্নত হয়ে এসেছে চ্যাটবট চ্যাট জিপিটিতে।

বিশ্বের প্রচুর ডেটা সংগ্রহ করে কয়েক সেকেন্ডের মধ্যে টেক্সট ফরম্যাটে জানাবে এই প্রযুক্তি। গত নভেম্বরে চালু হওয়া এই চ্যাটবট ব্যবহার করতে ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করতে হবে। এরপর সহজেই ব্যবহার করে এর মাধ্যমে সেবা পাওয়া যাবে।

আরো পড়ুন :
> রমজানে খাবারের দাম বাড়লেও বাড়েনি মান, ভোগান্তিতে শিক্ষার্থীরা
> রাজাপুরে বিলুপ্তির পথে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী তালগাছ

চ্যাটজিপিটিতে সাধারণত কোনো কিছু জানার জন্য কিছু একটা লিখে কমান্ড দিতে হয়। তবে নতুন ফিচার তথা প্লাগইন ব্যবস্থায় মুখে বলেই কমান্ড দেয়া যাবে। আর তা শুনেই মুহূর্তে কার্য সম্পাদন করে দেবে চ্যাটজিপিটি।

চ্যাটজিপিটিতে এভাবে ধাপে ধাপে আরও নতুন নতুন প্লাগইন যোগ করা হবে বলে জানিয়েছে ওপেনএআই। গত বৃহস্পতিবার (২৩ মার্চ) এক টুইট বার্তায় কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান বলেন, ‘প্লাগইনগুলো এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে আমরা মনে করি, এর মধ্যে ব্যবহারকারীদের জন্য বড় কিছু রয়েছে।

মার্চ ২৫, ২০২৩ at ২১:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/সুরা