মহম্মদপুরে অপরিকল্পিত হাট বাজার যানবাহনসহ জনসাধারণের দূভোর্গ ও দূর্ঘটনার কারণ

মাগুরার মহম্মদপুরে যেখানে সেখানে হাট বাজার গড়ে ওঠা এবং অপরিকল্পিতভাবে রাস্তার উপর দিয়ে দোকানপাট বিছিয়ে ব্যবসায়ীরা বেচাকেনা করে থাকেন। এতে যানবাহনসহ জনসাধারণের চলাচলে চরম দূভোর্গের সৃষ্টি হয়। উপজেলার আট ইউনিয়নে ৩২টি ইজারাভুক্ত অনুমোদিত হাট বাজার রয়েছে।

এছাড়াও মেইন সড়ক, উপজেলার আঞ্চলিক সড়কসহ গ্রামাঞ্চলেও রয়েছে অনুমোদন বিহীন একাধিক হাট এবং বাজার। যা দূভোগ ও দূর্ঘটনার কারণ বলে মনে করছেন অনেকে। হাট বাজার স্থাপন ও ব্যবস্থাপনার বিধিমালা থাকলেও তার তোয়াক্কা না করে উপজেলার বিভিন্ন এলাকার মেইন সড়কসহ আঞ্চলিক সড়কে ও গ্রামাঞ্চলের মোড়ে মোড়ে প্রতিনিয়ত বসে বাজার।

আবার সপ্তাহে সাত দিনের প্রতিদিনই উপজেলার কোথাও না কোথাও হাটের দিন ধার্য করা রয়েছে। এসব হাট ও বাজারে অপরিকল্পিতভাবে দোকানপাট গড়ে ওঠা ও রাস্তার ধারে বিক্রেতারা পণ্য সামগ্রী নিয়ে বেচাকেনা করায় দূর্ভোগে পড়তে হয় যানবাহনসহ পথচারিদের। কখনো কখনো আবার সড়কে যানবাহন জমে যানজটের সৃষ্টি হয় এবং এটাই প্রতিনিয়ত দূর্ঘটনার কারণ বলে মনে করেন সচেতন মহল।

উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, মহম্মদপুর উপজেলায় বাবুখালী ৬টি, বিনাদপুর ৭টি, দীঘা ৩টি, রাজাপুর ৩টি, বালিদিয়া ৩টি, মহম্মদপুর ৪টি, পলাশবাড়ীয়া ৩টি ও নহাটা ইউনিয়নে ৩টিসহ মোট ৩২টি অনুমোদিত হাট বাজার রয়েছে। ইজারাভুক্ত হাট বাজারগুলো হচ্ছে- চুড়ারগাতী, ডুমুরশিয়া, মাধবপুর, ঠাকুর হাট, বাবুখালী, হাটবাড়িয়া, বিনোদপুর হাট, বিনোদপুর বাজার, বেথুলিয়া, কানুটিয়া,খালিয়া, চৌবাড়িয়া, ঘুল্লিয়া, নাগড়া,
চিত্তবিশ্রাম, শিরগ্রাম, রাজাপুর, রাড়িখালী, কলমধারী।

আরো পড়ুন:
> গাবতলীর দুর্গাহাটায় দুঃস্থ্যদের মাঝে চাল বিতরন
> ক্ষেতলালে বাবা ও ছেলে একই ভিকটিমকে ধর্ষণ, আদালতে মামলা গ্রেফতার-১

বালিদিয়া হাট ও বাজার, গোপিনাথপুর, হরেকৃষ্ণপুর, মহম্মদপুর হাট, মহম্মদপুর বাজার, ধোয়াইল, বসুরধুলজুড়ী, পলাশবাড়ীয়া, ঝামা, বনগ্রাম, নহাটা হাট, নহাটা বাজার এবং খলিশাখালী হাট। এছাড়াও গাজিরমোড়, মান্দারবাড়িয়া, ফুলবাড়ি, রাহাদপুর, বড়রিয়া, সিন্দাইন ও মেইন সড়কে আওনাড়া বাজারসহ উপজেলার গ্রামাঞ্চলে এ রকম বেশকিছু আনুমোদন বিহীন হাট বাজার রয়েছে।

ফেব্রুয়ারি ২৬.২০২৩ at ১৮:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর