আন্দরকিল্লা আগুনে ক্ষয়ক্ষতিসহ প্রাণহানি

চট্টগ্রাম নগরীর প্রানকেন্দ্রে আন্দরকিল্লার রেডক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের সামনে ভয়াবহ আগুনে একজনের মৃত্যু হয়েছে।রাসায়নিক দ্রব্যের দোকান, প্রিন্টিং প্রেস ও লেদ মেশিনের দোকানসহ অন্যান্য প্রতিষ্ঠানের ১০টি দোকান আগুনে পুরোপুরি পুড়ে গেছে। আকস্মিক অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতিসহ প্রাণহানিতে নিরাপত্তাহীনতায় ভয় আতংকে এলাকাবাসী।

মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে এ আগুন লাগে।আগুনে মো. ইদ্রিস (৬০)এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ ঘটনায় ১০টি দোকান আগুনে পুরোপুরি পুড়ে গেছে। প্রিন্টিং প্রেসের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। প্রিন্টিং প্রেস থেকে লাগা আগুন পিছনে টিভি, ফ্রিজ ঠিক করার দোকান, মুদি দোকানে ছড়িয়ে পরে। সেই সাথে পাশ্ববর্তী এ বি সার্জিক্যাল চারতলা ভবনেও ছড়িয়ে পরে। আগুন লাগার পর প্রথমে এলাকাবাসী পরে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সমবায়ের একতলা টিনশেড মার্কেটের লেদ মেশিনের দোকানে আগুন লাগে। আগুন দ্রুতই পাশের কয়েকটি দোকানে ছড়িয়ে পড়ে। সেখানে কেমিকেলের দোকানও ছিল। রাত পৌনে ১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।খবর পেয়ে সঙ্গে সঙ্গেই চট্টগ্রাম ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ঘটনাস্থলে যায়।

পরে রাত ১টার দিকে আলম ইঞ্জিনিয়ারিং নামে লেদ মেশিনের দোকান থেকে ফায়ার সার্ভিসকর্মীরা একজনের মরদেহ এবং একজনকে (অগ্নিদগ্ধ) জীবিত উদ্ধার করেজানা যায়,আগুনের খবর পেয়ে মাতৃসদন হাসপাতালের রোগীরা কর্তৃপক্ষ গেইটে তালা লাগিয়ে দেওয়ায় রোগী ও রোগীর স্বজনরা ভয় আতংকে চিৎকারসহ জীবনঝুঁকিতে অনেকেই এ সময় কান্না করতে থাকে।এখানে অনেক মুমূর্ষু রোগী রয়েছে। আগুন ছড়িয়ে পরলে কেউ বের হতে পারবে না। কারখানায় আগুন লাগার সঙ্গে সঙ্গে ভয়াবহ রুপ নেয়।

আরো পড়ুন :
>যশোরে সড়কে প্রাণ গেল এক পুলিশ কনস্টেবলের
>শিবগঞ্জে অগ্রণী এজেন্ট ব্যাংকিং শাখার গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

রোগী ও স্বজনদের কিছু হলে এর দায়ভার কে নিবে। তারা আমাদের নিরাপদ স্থানে যেতে দিচ্ছে না।

যোগাযোগ করা হলে বিভাগীয় ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম থেকে জানানো হয়, আগুন লাগার সঙ্গে সঙ্গে আমাদের তিন স্টেশনের ৫টি ইউনিট ঘটনাস্থলে কাজ শুরু করছে। এখনও কাজ চলছে। এদিকে কোতোয়ালী থানার এসআই মৃনাল মজুমদার বলেন, ঘটনাস্থলে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ কাজ করছে।

এলাকার ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী জানায়, আগুনের ঘটনায় আলম ইজ্ঞিনিয়ারিংয়ের দোকানে ঘুমিয়ে থাকা এক ব্যক্তি আগুন লাগার পর বের হতে না পারার কারণে তার মৃত্যু হয়েছে। রেড ক্রিসেন্টের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে সহায়তা করে।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির আগুন লাগার বিষয়টি নিশ্চিত করেন।আলম ইঞ্জিনিয়ারিং ওয়ার্স প্রকাশ লেদ কারখানায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে ধারনা করা হচ্ছে।

ফেব্রুয়ারি ২২.২০২৩ at ১৩:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মম/এমএইচ