১৩ বছরে হলো না ভাষা জাদুঘর

ছবি- সংগৃহীত।

বছর ঘুরে ভাষার মাস শুরু হলেই যেন কদর বাড়ে শহীদ মিনার ও ভাষাশহীদদের। বক্তৃতার মঞ্চে দেশ, ভাষা ও শহীদদের প্রতি ভালোবাসার ফুলঝুরি ছড়ালেও বাস্তবতা ভিন্ন। প্রমাণ মেলে এক যুগের বেশি সময় আগে উচ্চ আদালতের দেওয়া রায়ের বাস্তবায়ন না দেখে। ১২ বছরের বেশি সময় আগে শহীদ মিনারের পাশে গ্রন্থাগারসহ জাদুঘর নির্মাণ, সেখানে ভাষা আন্দোলনের ইতিহাসসমৃদ্ধ তথ্যপঞ্জিকা রাখা, ভাষাসংগ্রামীদের প্রকৃত তালিকা প্রণয়ন ও প্রকাশ, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ ও মর্যাদা রক্ষাসহ আটটি নির্দেশনা দিয়েছিলেন হাইকোর্ট।

আদেশের এক যুগ অতিক্রম হলেও নির্মাণ হয়নি ভাষাশহীদদের স্মৃতি রক্ষায় ‘ভাষাশহীদ স্মৃতি জাদুঘর’। ২০১০ সালের ২৫ আগস্ট কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে জাদুঘরটি নির্মাণের আদেশ দিয়ে রায় ঘোষণা করেন হাইকোর্ট।
২০১২ সালের ফেব্রুয়ারিতে রায় বাস্তবায়ন না হওয়ায় তৎকালীন সংস্কৃতি ও পূর্ত সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করে এইচআরপিবি। ওই বছরের ১৮ ফেব্রুয়ারি তারা আদালতে হাজির হয়ে এ ব্যাপারে ব্যাখ্যা দেন। তখন আদালত তাদের ২০১৩ সালের ৩১ জানুয়ারির মধ্যে রায় বাস্তবায়নে নির্দেশ দেন। কিন্তু এরপরও রায়ের পুরোপুরি বাস্তবায়ন হয়নি।

আরো পড়ুন:
> রক্ত দিয়ে ভাষার অধিকার আদায় করেছিল বাঙালি: প্রধানমন্ত্রী
> রাজধানীর তিন থানায় নতুন ওসি

এ অবস্থায় ২০১৭ সালে রিটকারীপক্ষ হাইকোর্টে একটি সম্পূরক আবেদন দাখিল করেন। এরপর হাইকোর্ট রায় বাস্তবায়নে সরকার কী পদক্ষেপ নিয়েছে—তা জানতে চান। এতে বিবাদীপক্ষ ভাষা জাদুঘর তৈরির জন্য ‘মহাপরিকল্পনার’ কথা জানিয়ে প্রতিবেদন দেয়। সর্বশেষ ২০১৯ সালে তৃতীয় দফা আদালত অবমাননার মামলা হয়। এরপর আর দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি।

ফেব্রুয়ারি ২১.২০২৩ at ১৮:৩৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এসআর