ভূমিকেম্পর পর এবার বন্যায় বির্পযস্ত তুরস্ক ও সিরিয়া

ছবি- সংগৃহীত।

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় তুরস্কের একটি প্রদেশে বন্যা দেখা দিয়েছে। সিরিয়াতেও একটি গ্রামে ভূমিকম্পের পর বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে বিভিন্ন এলাকা। ভারি বৃষ্টিতে নদীর পানি বেড়ে বন্যা দেখা দিয়েছে। খবর রয়টার্সের। দুর্ভোগ পিছুই ছাড়ছে না সিরিয়ার। ভূমিকম্পের ভয়াবহতাই কাটিয়ে উঠতে পারেনি দেশটি। তার ওপর এখন আবার বন্যা। খবর রয়টার্স’র।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) স্বেচ্ছাসেবী সংগঠন হোয়াইট হেলমেটস প্রকাশ করে একটি ভিডিও। তাদের বক্তব্য অনুসারে, সীমান্তবর্তী শহর আল-তৌল ভেসে যাচ্ছে বন্যার পানিতে। ভূমিকম্পের পরদিন থেকেই হচ্ছে ভারি বৃষ্টিপাত। সাথে তীব্র ঠান্ডা আর তুষারপাত।

কম্পনের কারণে ফাটল ধরেছিল শহর রক্ষাকারী বাধে। টানা বর্ষণে ভেঙে পড়েছে বাকিটা। যার ফলে, নিচু এলাকার শহরটিতে দেখা দিয়েছে বন্যা। বিদ্রোহী অধ্যুষিত এলাকা হওয়ায় মিলছে না কোনো আন্তর্জাতিক সহায়তাও। বৃহস্পতিবার জাতিসংঘের ছয়টি ত্রাণবাহী ট্রাক ঢুকেছে সিরিয়া সীমান্তে।

কঠোর নিরাপত্তায় সেসব বন্টন করা হবে। একদিকে মানবিক বিপর্যয়, অন্যদিকে শঙ্কা দেখা দিয়েছে প্রাকৃতিক দুর্যোগের। একটি ড্রোন ফুটেজে দেখা গেছে, তুরস্কের ইস্কেন্দেরুন প্রদেশে ভূমিকম্পের চার দিন পর বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) প্লাবিত রাস্তায় গাড়ি চলছে।

আরো পড়ুন:
>তুরস্ক-সিরিয়ায় মৃত্যু ২১ হাজার ছাড়ালো
>যশোরের শিক্ষাসফরের বাস দুর্ঘটনায় নিহত ৩, আহত অর্ধশত

ভূমিকম্পের পর ইস্কেন্দারুনে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রায় ২০০ মিটার বেড়েছে। আর এতে করে বিভিন্ন এলাকায় পানি উঠেছে। এমন অবস্থা কিছুদিন থাকলে সাধারণ মানুষের ভোগান্তি আরও বাড়বে। এদিকে তুর্কি-সিরিয়া সীমান্তের কাছে সিরিয়ার আল’তৌল গ্রামে ভূমিকম্প, ভারি বৃষ্টি আর এ কারণে নদীর পানি বেড়ে প্রবল বন্যা দেখা দিয়েছে। ১২ বছরের গৃহযুদ্ধ থেকে রক্ষা পেলেও, আল-তৌল সোমবারের ভূমিকম্পে কেঁপে ওঠে।

বৃহস্পতিবার ভোরে গ্রামটির কাছাকাছি একটি ছোট বাঁধ ধসে পড়ে। এতে খোলা মাঠ ঢেকে যায় এবং হাঁটু পানিতে ডুবে যায় বাড়িঘর। এতে করে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে দুর্ভোগ আরও বেড়েছে।

ফেব্রুয়ারি ১০.২০২৩ at ১০:১৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর