ভাঙাচোরা রাস্তা, দুর্ভোগের শিকার স্কুলের শিক্ষার্থীরা

সড়কে হেলেদুলে চলে গাড়ি। মাঝে মধ্যে খানাখন্দে ভরা রাস্তায় আটকে যায় গাড়ির চাকা। গ্রামের তরুণ প্রজন্মের ছেলেরা উদ্যেগী হয়ে কিছু জায়গায় ইট, বালির মিশ্রণে সাজিয়ে দিলে ভাঙাচোরা রাস্তায় মোটরসাইকেল আর বাইসাইকেল ছাড়া আর অন্য কোনো যানবাহন চলাচল করতে পারে না। সাতক্ষীরার তালা উপজেলার খেশরা ইউনিয়নের কলাগাছি গ্রামের প্রায় ২ কিলোমিটার রাস্তা এমন দূরবস্থা। কিন্তু রাস্তাটি বেহাল হওয়ায় দুর্ভোগ পোহাচ্ছে হাজারও মানুষ। সেই সাথে সাথে অনেক শিক্ষার্থীর স্কুলে যাওয়া বন্ধ হয়ে যাচ্ছে এই দূর্ভোগ এর কারণে।

মঙ্গলবার দুপুরে সরেজমিনে গেলে দেখা যায়, রাস্তার গর্তে বাইসাইকেলের চাকা বালির ভিতরে আটকে যাওয়ায় সাইকেলটাকে রেখে সেখানে চলাচলের উপযোগী করার চেষ্টা করছিলেন এক স্কুল শিক্ষার্থী। পরে সাইকেলটি ঠেলে পার করলেন তিনি। খানিকটা দুরে গেলে দেখা মেলে আরও একটা বড় গর্ত। সেটিও ঠেলে পার হতে হলো সেই স্কুল শিক্ষার্থীর।

স্কুল শিক্ষার্থীরা বলেন, আমাদের জন্ম হওয়া থেকে আমরা যখন বুঝতে শিখেছি তখন থেকে এই রাস্তা দেখে আসছি। রাস্তায় এতোটায় খানা খন্দ যে ঠিকঠাক মতো সাইকেল চালিয়ে আসতে পারি না। হেটে আসতে গেলে তাই খানা খন্দের জন্য পড়ে যেতে হয়। তাই স্কুলে যেতে আমাদের অনেক ভোগান্তি হয়। কত চেয়ারম্যান- মেম্বার গেলো এই রাস্তায় কেউ ফিরে তাকাই না।

আরো পড়ুন :
>ভোলার শশীভূষণে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং সভা ও র‌্যালি অনুষ্ঠিত
>মামলা প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীসহ এলাকাবাসীর মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ক্লাস বর্জনের ঘোষণা !

মোটরসাইকেল চালক রনি বলেন, ভাড়াই মোটরসাইকেল চালিয়ে আমার সংসার চলে। একদিন গাড়ি না চালালে আমার সংসার চলে না। এই মোটরসাইকেলে আমার ছেলেমেয়ে খাবার জোগায়। তাই বাধ্য হয়ে এই ভাঙাচোরা রাস্তায় গাড়ি চালাচ্ছি। ভাঙা রাস্তার কারণে গাড়ি নষ্ট হয়ে যায়। তা ও অভাবের কারণে গাড়ি চালাতে হয়।

কলাগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, সড়কের দূরাবস্থার কারণে দূরের শিক্ষার্থীরা সময় মতো স্কুলে পৌঁছাতে পারে না। এ ছাড়া রাস্তাটি এতোটাই খারাপ যে এলাকার কেউ অসুস্থ হলে অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়ার কোনো ব্যবস্থা নেই।

স্কুল শিক্ষার্থী তথা এলাকাবাসীর জোর দাবী জানাচ্ছেন খেশরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে স্কুলে যাওয়ার রাস্তাটা সংস্কারের জন্য।

জানুয়ারি ৩১.২০২৩ at ১৬:৪২:০০ (GMT+06)
দেশদর্পণ/মরঅ/এমএইচ