নাগরিকত্বের কাগজ অবৈধ, পদ হারালেন নেপালের উপপ্রধানমন্ত্রী

ছবি- সংগৃহীত।

নেপালের উপপ্রধানমন্ত্রী রবি লামিছানে নাগরিকত্বের অবৈধ কাগজপত্র জমা দিয়ে নির্বাচনে অংশ নিয়েছেন, এমন রায় দিয়ে তার আইনপ্রণেতার মর্যাদা বাতিল করে তাকে তার দপ্তর থেকে অপসারণ করেছে নেপালের সুপ্রিম কোর্ট। গত মাসে সাত দলীয় জোট নেপালের ক্ষমতা গ্রহণ করার পর লামিছানে নতুন সরকারের উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ই জাতীয় পরিচয়পত্র দেখভালের দায়িত্বে আছে। গত শুক্রবার দেয়া রায়ে সর্বোচ্চ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ বলেছে, মার্কিন নাগরিকত্ব ত্যাগ করার পর লামিছানে (৪৮) অবৈধ নাগরিকত্বের সনদপত্র ব্যবহার করে নভেম্বরের নির্বাচনে অংশ নিয়েছেন। লামিছানের আইনজীবী সুনিল পোখরেল বলেছেন, ‘তিনি তার মন্ত্রিত্ব হারিয়েছেন এবং তার আসনে উপনির্বাচন হবে।

রাজনৈতিক বিশ্লেষক কৃষ্ণা খানাল জানিয়েছেন, এই মন্ত্রীর বিদায়ে ক্ষমতাসীন জোটের ভবিষ্যৎ প্রভাবিত হবে না। ২০২২ সালের ডিসেম্বরে সাত দলীয় জোট নেপালের ক্ষমতা গ্রহণ করার পর উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান লামিছানে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নেপালের সংবাদমাধ্যম দ্য কাঠমাণ্ডু পোস্ট।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ই জাতীয় পরিচয়পত্র দেখভালের দায়িত্বে রয়েছে। শুক্রবার দেওয়া রায়ে সর্বোচ্চ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ বলেছেন, মার্কিন নাগরিকত্ব ত্যাগ করার পর লামিছানে (৪৮) অবৈধ নাগরিকত্বের সনদপত্র ব্যবহার করে নভেম্বরের নির্বাচনে অংশ নিয়েছেন।

আরো পড়ুন:
>৮০ হাজার টাকা নিয়ে ৩ লাখ ৪৮ হাজার পরিশোধ করেও, দুই মামলায় হাজিরা দিচ্ছেন শহিদুল
>ভূমিকম্পে কেঁপে উঠল ইসলামাবাদ

লামিছানের আইনজীবী সুনিল পোখরেল বলেছেন, লামিছানে তার মন্ত্রিত্ব হারিয়েছেন এবং তার আসনে উপনির্বাচন হবে। লামিছানে এখন নিয়মিত জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন জানাবেন। নেপালে তার আসনের উপনির্বাচনে অংশও নেবেন।

জানুয়ারি ২৯.২০২৩ at ১৮:০৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর