ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত

যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে খুলনা’র বটিয়াঘাটা উপজেলার সর্বত্র সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহত্তম উৎসব জ্ঞান ও ললিতকলার দেবী স্বরস্বতী পূঁজা অনুষ্ঠিত হয়েছে। পূঁজাকে ঘিরে গতকাল বৃহষ্পতিবার ভোর হতেই প্রায় প্রতিটি বাড়িতে বাড়িতে ও স্কুল- কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে শঙ্খ ও উলুধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে।

কোথাও কোথাও আবার ঢাঁক- ঢোল, কাঁশি ও সাঁনাইয়ের বাজনায় মূখরিত হয়ে ওঠে। ভোর হতেই স্কুল- কলেজের ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাদের পায়জামা- পাঞ্জাবি এবং সাদা শাঁড়ি পরিধান সহ খোঁপায় রজনীগন্ধা ও গাঁদা ফুল লাগিয়ে শিক্ষা প্রতিষ্ঠানমূখি হতে দেখা যায়।বেলা বাড়ার সাথে সাথে রাস্তায় রাস্তায় শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হয়ে ওঠে। এক পর্যায়ে তা উৎসবে পরিনত হয়ে ওঠে।

শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের বাইরে ব্যক্তিগতভাবে অনেকের বাড়িতে জাঁকজমকপূর্ণ ভাবে দেবীর আরাধনা হতে দেখা যায়। এদের মধ্যে উপজেলা সদরের ঐতিহ্যবাহি ঘোষ পরিবার, জলমা ইউনিয়নের ঐতিহ্যবাহী টিকাদার পরিবার ও একই ইউনিয়নের মিস্ত্রি পরিবার অন্যতম।

শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সরকারি বটিয়াঘাটা ডিগ্রি মহাবিদ্যালয়, শহীদ আবুল কাশেম ডিগ্রি কলেজ, খগেন্দ্র নাথ মহিলা কলেজ, হাটবাটী হোগলবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়, জলমা- চক্রাখালি সরকারী মাধ্যমিক বিদ্যালয়, হে. কো. পাইলট মাধ্যমিক বিদ্যালয়, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বয়ারভাঙ্গা বিশ্বম্ভর মাধ্যমিক বিদ্যালয় সহ অধিকাংশ সকল শিক্ষা প্রতিষ্ঠানে দেবী সরস্বতীর আরাধনা করা হয়।

আরো পড়ুন:
>‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ: প্রধানমন্ত্রী
>বেনাপোলে ঢিলেঢালাভাবে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২৩ উদ্‌যাপিত

অন্যদিকে সার্ব্বজনীনভাবে দেবীর বাণী অর্চনার মধ্যে উল্লেখযোগ্য হলো বটিয়াঘাটা বাজার নাট মন্দির প্রাঙ্গন ও ছিলিন্দামারী জগতমাতা মন্দির অন্যতম। এদিকে বিকাল থেকে গভীর রাত পর্যন্ত অনেক শিক্ষা প্রতিষ্ঠানে অনুরূপ পূঁজা অনুষ্ঠিত হয়। সবমিলিয়ে এ পূঁজাটি এক পর্যায়ে উৎসবে পরিনত হয়।

জানুয়ারি ২৬.২০২৩ at ২১:৫২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর