বেনাপোলে ঢিলেঢালাভাবে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২৩ উদ্‌যাপিত

বেনাপোলে ঢিলেঢালাভাবে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২৩ উদ্‌যাপিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২ টার সময় বেনাপোল কাস্টম ক্লাবে দিবসটি উপলক্ষ্যে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রতিবারের ন্যায় এবারের আয়োজনে সাজসাজ রবরব বা কোন উসব মুখর পরিবেশ না থাকায় উৎসব পিপাসু বেনাপোল ব্যবসায়ীক সমাজে ব্যাপক গুঞ্জণ চলেছে।

বেনাপোল কাস্টমস হাউসের আয়োজনে ও যশোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট এস এম হুমায়ূন কবির।

তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন, দেশের সকল স্থলবন্দরের মধ্যে বেনাপোল বন্দরের ব্যবসায়ীরা খুবই গোছালো এবং রুচিসস্মত ব্যবসা করে থাকেন। এ বন্দর থেকে সরকারের রাজস্ব আয় যেমন বেশি আসে তেমনি বেনাপোল কাস্টমস এর রাজস্ব প্রদাণকারি ব্যবসায়ীরা দেশের অন্যান্য এলাকার ব্যবসায়ীদের কাছে মাইল ফলক। তিনি আরও বলেন, বেনাপোল কাস্টমসের এ ধারাবাহিকতা বজায় রাখতে ব্যবসায় সুবিধা প্রদাণ করতে হবে।

তবে বৈধ রাজস্ব সংগ্রহ নিশ্চিত করতে হবে। এছাড়া, পণ্য খালাস দ্রতকরণ ও রপ্তানি কার্যক্রম ত্বরান্বিতকরণে সক্রিয় থাকতে হবে। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদাণ করেন বেনাপোল কাস্টম হাউসের কমিশনার আব্দুল হাকিম। স্বাগত বক্তব্য প্রদাণ করেন বেনাপোল কাস্টম হাউসের যুগ্ম কমিশনার সাফায়েত হোসেন। উক্ত দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য প্রদাণ করেন বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশনের সভাপতি আলহাজ শামসুর রহমান।

আরো পড়ুন:
>মাইকেল মধুসূদনের হাত ধরেই বাংলা কাব্যের আধুনিকতার ছোঁয়া
>শার্শায় উপ-সহকারী স্বাস্থ্য কর্মকর্তা মশিউর ও রফিকুলের বিরুদ্ধে অর্থ বানিজ্যের সংবাদ

কাস্টম দিবসের এ আলোচনা সভায় বেনাপোল কাস্টম হাউস সংশ্লিষ্ঠ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মী, সূধীবৃন্দ ও বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তবে, এবারের কাস্টম দিবস উদযাপনে কোন প্রাণ ছিলনা বলে মন্তব্য করেছেন আমন্ত্রিত অতিথি বৃন্দেও অধিকাংশরা।

বলেন, দেশের সর্ববৃহত্তম স্থলবন্দর ও রাজস্বদাতা কেন্দ্রিক বেনাপোল কাস্টম হাউস দেশের দ্বিতীয় বৃহত্তম রাজস্ব আহরণ করে থাকে। যে রাজস্ব আহরণের শতভাগ সহযোগিতা করেন স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গ ও কাস্টম সংশ্লিষ্ঠ বিভিন্ন শ্রেণীর ব্যবসায়ী, শ্রমিক, ব্যবসায়ী সংগঠণ, শ্রমিক, সংগঠণ ও সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারিরা।

সেখানে এবারের কাস্টম দিবস উদযাপনে স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব, জনপ্রতিনিধি ও কাস্টমসের রাজস্ব আহরণে যারা দিবানিশি অক্লান্ত পরিশ্রম করে সহযোগীতা করে, তাদেরকে বাদে একেবারে সাদামাটাভাবে দিবসটি উদযাপন করা হয়। বেনাপোল কাস্টমস হাউস কর্তৃপক্ষের এমন আনুষ্ঠানিকতার প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন এখানকার অধিকাংশ সূধীজন ও আমন্ত্রিত অতিথিবৃন্দের অধিকাংশরা।

জানুয়ারি ২৬.২০২৩ at ২১:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর