যে অভ্যাস আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে

ছবি: সংগৃহীত

নতুন বছরে সুস্থ থাকার প্রতিজ্ঞা করেছেন? ভারতের পুষ্টিবিদ লাভনীত বাত্রা নতুন কিছু অভ্যাস শেয়ার করেছেন যা আপনাকে সুস্থভাবে জীবনযাপনে সহায়তা করবে।

. মনের মতিগতির নোট রাখা: প্রতিদিন আপনার মনমেজাজের অবস্থার ছোট নোট টুকে রাখা এবং আত্মদর্শন করা গুরুত্বপূর্ণ।

লাভনীতের মতে, আপনাকে অবশ্যই আপনার আবেগের সঙ্গে সংযোগ হতে হবে। আপনার মেজাজ উঠানামার বিষয়ে সতর্ক থেকে মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে হবে। এটি আপনাকে অনেক উপায়ে সাহায্য করবে।

. প্রতিদিন ১০ মিনিট হাঁটার প্রতিজ্ঞা করা: নিয়মিত হাঁটা দৈনন্দিন রুটিনের অবিচ্ছেদ্য অংশ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিছু সময় নিন, প্রতিদিন কিছু সময় হাঁটাহাঁটির জন্য রাখুন। প্রতিদিন অন্তত ১০ মিনিট হাঁটুন।

. একটি অভ্যাসের পর অন্যটি রপ্ত করা: কোনো একটি অভ্যাস পরিবর্তনের উপর ফোকাস করুন। সেটিতে লেগে থাকুন। লাভনীতের ভাষ্য, আপনার নতুন বছরের প্রতিজ্ঞাগুলো যে জানুয়ারিতে শুরু করতে হবে তা নয়। প্রথমে একটি অভ্যাস নিয়ন্ত্রণ করুন, তারপর অন্যটিতে যান।

. ডিজিটাল মাধ্যম ব্যবহারে সতর্কতা: স্ক্রিনে অতিরিক্ত সময় ব্যয় করা চোখের জন্য খুবই ক্ষতিকর তা সকলেরই জানা। এটি আপনার দৃষ্টিশক্তি থেকে ঘুমের অভ্যাস পর্যন্ত সবকিছুকে প্রভাবিত করতে পারে। তাই ঘুমানোর এক ঘণ্টা আগে মোবাইল ফোন ব্যবহার বন্ধ করে দিন। ঘুমের স্বাস্থ্যবিধি মেনে চলার অভ্যাস করুন।

. মানসিক স্বাস্থ্যের প্রাধান্য: এটি আপনার মনে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোর মধ্যে একটি। কিছুতেই যেন আপনার মনের শান্তি নষ্ট না হয়।

স্বাস্থ্যের যত্ন নিন এবং আপনাকে সুস্থ রাখবে এমন কিছু অভ্যাস গড়ে তুলুন।

আরো পড়ুন:
> আমাকে দায়িত্ব দিলে এক থেকে দুই মাস লাগবে সব ঠিক করতে: সাকিব
> আগামী নির্বাচন হবে সংবিধান অনুযায়ী: প্রধানমন্ত্রী

জানুয়ারি ০৪, ২০২৩ at ১৭:০৬:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস