ভারতের বিপক্ষে ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ভারতের প্রথম ইনিংসের ৪০৪ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ইনিংসের প্রথম বলেই বিদায় নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। মোহাম্মদ সিরাজের করা ওয়াইড লেংথের বলে উইকেটরক্ষক রিশভ পন্তকে ক্যাচ দেন তিনি।

ওয়ানডাউনে নামা ইয়াসির আলি এসেও ক্রিজে বেশিক্ষণ টিকতে পারেননি। উমেশ যাদবের বলে ইনসাইড-এজ হয়ে স্টাম্প হারিয়ে ফেলেন তিনি। ফেরার আগে ১৭ বলে ৪ রান করেন ইয়াসির। ৩ উইকেট হারিয়ে ফেলার পর লিটন দাস ও জাকির হাসানের ব্যাটে আক্রমণ শুরু করে বাংলাদেশ। টাইগারদের সেই আক্রমণ বেশিক্ষণ স্থায়ী হয়নি। আশা-ভরসার পাত্র লিটন দাসকে ফিরিয়ে তাতে বাগড়া দেন ভারতের মোহাম্মদ সিরাজ। লিটন আউট হন ব্যক্তিগত ২৪ রানে। ৩০ বলে তার ইনিংসে ছিল ৫টি ছারের মার। অভিষিক্ত জাকির হাসানও জ্বলে উঠতে পারেননি। ভালো ইনটেন্ট দেখিয়েও তিনি আউট সিরাজের বলে, ২০ রানে।

আরো পড়ুন:
>যশোরে সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী সহ নিহত ২ আহত ৫ জন
>এবারও জামিন পাননি ফখরুল-আব্বাস

জাকিরের বিদায়ের পর মুশফিকুর রহিমকে নিয়ে কিছুটা সময় অতিবাহিত করেন সাকিব আল হাসান। ২৫ বল খেলে ৩ রান করে তিনি কুলদীপ যাদবের শিকারে পরিণত হন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৭৯ রান নিয়ে ব্যাট করছে বাংলাদেশ। মুশফিক ১৮ ও শূন্য রানে ব্যাট করছেন নুরুল হাসান সোহান।

এর আগে সব কটি উইকেট হারিয়ে ৪০৪ রান সংগ্রহ করেছে ভারত। চেতেশ্বর পূজারা ও শ্রেয়াস আইয়ার, দুজনেই আউট হন শতকের কাছাকাছি গিয়ে। বাংলাদেশের বোলিং লাইনআপের বিপক্ষে পূজাররা ৯০ ও আইয়ার ৮৬ রান করেন। হাফসেঞ্চুরি করেন রবিচন্দ্রন অশ্বিন। বিপরীতে তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ, দুজনেই পান ৪টি করে উইকেট।

বুধবার (১৪ ডিসেম্বর) টস জিতে আগে ব্যাট করতে নামা ভারত প্রথম উইকেট হারায় ৪১ রানের মাথায়। ১৪তম ওভারের দ্বিতীয় বলে তাইজুলকে সুইপ শট খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন শুভমান গিল। সহজ ক্যাচ লুফে নিয়ে বাংলাদেশকে আনন্দের উপলক্ষ এনে দেন ইয়াসির আলী রাব্বি। ৪০ বলে ২০ রান করেন গিল। পেসার এবাদত হোসেন পতন ঘটান ভারতের দ্বিতীয় উইকেটের। তার অফ স্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে ইনসাইড এজড্‌ হয়ে বোল্ড হন ২২ রান করা ভারত অধিনায়ক লোকেশ রাহুল।

ডিসেম্বর ১৫, ২০২২ at ১৭:০৭:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস