শ্রীলঙ্কায় বায়ুদূষণের প্রভাবে সব স্কুল বন্ধ

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কায় বায়ুদূষণের প্রভাবে সব স্কুল বন্ধ, প্রতিকূল আবহাওয়া বিরাজ করছে। সমুদ্র এলাকায় সৃষ্ট ঝড় ও বায়ুদূষণের প্রভাবে শুক্রবার (০৯ ডিসেম্বর) দেশটির সব স্কুল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

শ্রীলঙ্কার স্বাস্থ্য ও পরিবেশ কর্মকর্তারা জানিয়েছে, অধিকাংশ এলাকায় বাতাসের মান অস্বাস্থ্যকর অবস্থায় পৌঁছেছে। প্রতিবেশী দেশ ভারত থেকে দূষিত বায়ু শ্রীলঙ্কায় প্রবেশ করছে। এতে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। তা ছাড়া বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের কারণে দেশটিতে বৃষ্টিও শুরু হয়েছে। বায়ুদূষণের কারণে রাজধানী কলম্বোসহ অন্যান্য গুরুত্বপূর্ণ শহর কুয়াশার চাঁদরে ঢেকে গেছে। বিশেষ করে বাতাসে সূক্ষ্ম কণার মাত্রা অস্বাস্থ্যকর পর্যায়ে পৌঁছেছে। বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে দেশটির সব স্কুল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। স্থানীয় কর্তৃপক্ষ তামিলনাড়ু রাজ্যে ৪০০ দুর্যোগ ও ত্রাণকর্মী মোতায়েন করেছে।

আরো পড়ুন:
>আজ রাতেই নামবে মরক্কো বনাম পর্তুগাল
>ক্রোয়েশিয়া কোচও নেইমারকে আগে পাঠাতেন পেনাল্টিতে

তারা জরুরি অবস্থায় জনগণকে প্রয়োজনীয় জিনিসপত্র মজুতের পরামর্শ দিয়েছে এবং আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংস্থা ন্যাশনাল বিল্ডিং রিসার্চ অরগানাইজেশন জানিয়েছে, স্থানীয় ও আন্তঃসীমান্ত বায়ুদূষণের সংমিশ্রণের কারণে বর্তমান পরিস্থিতির উদ্ভব হয়েছে। দেশের সব স্থানে এমন পরিস্থিতি দেখা যাচ্ছে। ফলে স্বাস্থ্যঝুঁকি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

তারা আরও জানায়, ঘূর্ণিঝড়টি শ্রীলঙ্কা থেকে সরে যাওয়ায়, শুক্র ও শনিবারের মধ্যে সেখানকার বাতাসের মান উন্নত হতে পারে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানায়, ঘূর্ণিঝড় মান্ডুস আগের অবস্থা থেকে দুর্বল হয়েছে। তবে ঝড়ের কারণে সৃষ্ট ঢেউ তামিলনাড়ু ও পুদুচেরির অনেক এলাকা প্লাবিত করতে পারে। শ্রীলঙ্কার স্বাস্থ্য সেবার মহাপরিচালক আসালা গুনাওয়ার্দেনা বলেছেন, এই অবস্থা আগামী দুই সপ্তাহ অব্যাহত থাকতে পারে।

ডিসেম্বর ১০, ২০২২ at ১৮:১২:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস