যে কৌশলে মাত্র দুই মিনিটেই আসবে ঘুম

ছবি- সংগৃহীত

ঘুম হল একটি জরুরি বিষয়। ঘুমের সময় শরীর নিজেকে সারিয়ে নিতে পারে। এই কারণে পরের দিন উঠে আমরা ঠিকমতো কাজ করতে পারি। এক্ষেত্রে ঘুমের শারীরিক দিক যেমন রয়েছে, ঠিক তেমনই মানসিক উপকার আছে। ঘুমালে শরীর নিজেকে সারিয়ে নেয়, মন ঠিক সেভাবেই অপ্রয়োজনীয় জিনিসকে দূরে সরিয়ে রাখে। এটা তার কাজ।

এবার ঘুম ঠিকমতো না হলে শরীরে নানা সমস্যা দেখা যায়। সেক্ষেত্রে ডায়াবিটিস , ব্লাড প্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে নানা ঝামেলা দেখা দিতে পারে। এছাড়া অবসাদ, উৎকণ্ঠা ইত্যাদি মানসিক অশান্তি শরীরে বাসা বাধা সম্ভব। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি নিয়ে সতর্ক হতে হবে।

এবার অনেকের এমনি ঘুম আসে না। সেক্ষেত্রে জলদি ঘুম আসার জন্য কী করবেন? জানা যাক-

১. ইলেকট্রিক গেজেট থেকে দূরে যান

আপনাকে অবশ্যই ইলেকট্রিক গেজেট থেকে দূরে যেতে হবে। সেক্ষেত্রে ঘুমের ঠিক ২ ঘণ্টা আগে মোবাইল, কম্পিউটার, টিভি থেকে দূরে যান। এই যন্ত্র থেকে বের হওয়া নীল আলো শরীরে সমস্যা তৈরি করে।

২. ঘুমের আগে বই পড়ুন

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে ঘুমের আগে বই পড়লে তা মনকে শান্ত করে। এমনকী ভালো ঘুম হয়। তাই ঘুমানোর আগে অবশ্যই একটা বই চোখের সামনে ধরতেই পারেন।

৩. শান্ত ঘরে ঘুমান

অনেকের ঘুম না আসার কারণ হল আশপাশের পরিবেশ। সেক্ষেত্রে শান্ত ঘরে ঘুমাতে যান। এই পরিস্থিতিতে চেষ্টা করুন ঘুমের ঘরে যেন আওয়াজ কম প্রবেশ করে। তবেই সমস্যার সমাধান আপনি করে ফেলতে পারবেন। এবার এই বিষয়টা মাথায় রাখার চেষ্টা করুন।

আরো পড়ুন:
রাজধানীর যেসব রাস্তা বন্ধ থাকবে আজ
কালীগঞ্জের ছেলে হাবিবুর রায়হান তপুর কথায় ও সুরে ঈদের নতুন গান ‘মনের ঘরে’
আজ যশোর মুক্ত দিবস

৪. ছোট আলো জ্বালাতে পারেন

ঘুমের সময় যত কম আলো ঘরে থাকে, তত ভালো। সেক্ষেত্রে ঘুম ভালো হয়। তবে আপনি চাইলে একটা ছোট নাইট ল্যাম্প জ্বালিয়ে নিতে পারেন। তবে বড় আলো ব্যবহার করা যাবে না।

৫. কাছের মানুষের পাশে ঘুমান

গবেষণায় দেখা গিয়েছে যে কাছের মানুষের পাশে শুয়ে পড়লে জীবনে ভরসা আসে। সেই কারণে সহজেই দুই চোখ বন্ধ হয়ে যায়। এবার এটা আপনার সঙ্গী বা অভিভাবক হতে পারেন। এবার তাঁদের সঙ্গে ঘুমান। আশা করছি এভাবেই শুয়ে পড়ার কয়েক মিনিটের মধ্যে ঘুম আসবে।

ডিসেম্বর ০৬.২০২২ at ১০:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/ এসআর