আজ ব্রাজিলের মুখোমুখি ক্যামেরুন

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপে দুর্দান্ত সূচনা করেছে ব্রাজিল। গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচে টানা দুই জয় তুলে নেয় তিতের দল। সেই সঙ্গে এক ম্যাচ আগে শেষ ষোলোর টিকিটও নিশ্চিত করে সেলেসাওরা। গ্রুপপর্বের শেষ ম্যাচে আজ তাই স্বস্তি নিয়েই মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। যেখানে তাদের প্রতিপক্ষ তুলনামূলক খর্ব শক্তির দল ক্যামেরুন। দোহার লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় একে অপরের মুখোমুখি হবে ব্রাজিল-ক্যামেরুন। ইতোমধ্যেই শেষ ষোলোতে জায়গা করে নেওয়ায় কিছুটা স্বস্তিতে টুর্নামেন্টের হট ফেভারিট ব্রাজিল। তবে সেলেসাওদের হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করতে মরিয়া ক্যামেরুন।

প্রথম দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট পাওয়া আফ্রিকার অদম্য সিংহদের সামনে জয় ভিন্ন বিকল্প কেনো পথ খোলা নেই। একই সময়ে দোহার ৯৭৪ স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের আরেক ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে সুইজারল্যান্ড। এ ম্যাচে সার্বিয়া যদি সুইজারল্যান্ডকে এক গোলের ব্যবধানে পরাজিত করতে পারে তাহলেই গোল ব্যবধানে এগিয়ে থেকে ব্রাজিলের পর ‘জি’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডের টিকিট কাটার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন:
> রাত জেগে খেলা দেখছেন?
> পোশাক রপ্তানিতে আবারও দ্বিতীয় স্থানে বাংলাদেশ
> হেঁটে জুমার নামাজে যাওয়ার ফজিলত

ইনজুরির কারণে আজও মাঠে নামবেন না নেইমার। শেষ ষোলো নিশ্চিত হওয়ায় আরও কিছু পরিবর্তন দেখা যাবে দলে। কোমরের ইনজুরির কারণে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের শেষদিকে মাঠের বাইরে চলে যান অ্যালেক্স সান্দ্রো। তার বদলে লেফট-ব্যাক হিসেবে অ্যালেক্স টেলেসের মূল একাদশে খেলা প্রায় নিশ্চিত। দুর্দান্ত ফর্মে থাকা রিচার্লিসন এবং ভিনিসিয়াস জুনিয়রকেও বিশ্রামে রাখবেন তিতে।

ব্রাজিল দলে আজকের বদলটি শুরু হবে গোলপোস্টের নিচে থেকে। নিয়মিত গোলরক্ষক অ্যালিসনকে বসিয়ে নামানো হবে এন্ডারসনকে। মিডফিল্ডের দায়িত্বে থাকবেন ফ্যাবিনো। আর আক্রমণে অ্যান্থনি আর গ্যাব্রিয়েল মার্সিয়াল থাকবেন গোল করার দায়িত্বে।

ডিসেম্বর ০২.২০২২ at ১১:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর