খাওয়ার পর যেসব কাজ করবেন না

খাওয়ার পর আমরা এমন অনেকসব কাজ করে বসি যা আমাদের শরীরের ক্ষতি ডেকে আনতে পারে।আমরা যা খাই, তার প্রভাব পড়ে আমাদের শরীরে। সঠিক নিয়ম মেনে সঠিক খাবার খেলে যেমন স্বাস্থ্যের উন্নতি হয়, তেমনই নিয়ম না মেনে ভুল খাদ্যাভ্যাস স্বাস্থ্যের অবনতি ঘটায়।

আসুন তাহলে জেনে নেই খাওয়ার পর যেসব কাজ করা উচিত নয়-

১. ঘুমানো
খাবার খাওয়ার পর আমাদের অনেকেরই ঘুমানোর অভ্যাস থাকে। কিন্তু এটি করলে হতে পারে শরীরের মারাত্মক ক্ষতি। কারণ খাওয়ার পর পর ঘুমালে খাবার হজমে সমস্যা হয়। ফলে পেটে গ্যাসের সমস্যা সৃষ্টি হয়ে টক্সিন জমতে থাকে শরীরে। তাই খাওয়ার অন্তত ৩ ঘণ্টা পর ঘুমানো উচিত।

২. ধূমপান
খাবার খাওয়ার পর অনেকেই ধূমপান করে থাকেন। এমনিতেই ধূমপান করা শরীরের জন্য অনেক ক্ষতিকর। আর খাওয়ার পর ধূমপান করলে সেটি শরীরের আরও বেশি ক্ষতি করে থাকে। খাওয়ার পর পর ধুমপান করা মানে রক্তে বিষ ঢোকানোর মতো ক্ষতিকর।

৩. ফল খাওয়া
ফল আমাদের স্বাস্থের জন্য উপকারী হলেও খাওয়ার পর পর ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি করলে গ্যাস ও বদহজমের সমস্যা দেখা দিতে পারে। তাই চিকিৎসকরা ফল খাওয়ার আদর্শ সময় হিসেবে বলে থাকেন খাওয়ার ২ ঘণ্টা আগে অথবা পরে।

৪. চা পান
খাওয়ার পর চা পান করার অভ্যাস অনেকের মধ্যেই দেখা যায়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, চায়ে ক্যাফইন থাকার কারণে এটি হজম ক্ষমতা কমিয়ে শরীরে টক্সিন বাড়িয়ে তোলে। তাই খাওয়ার পর পর চা পান না করে অন্তত এক ঘণ্টা পর পান করতে হবে।

৫. ব্যায়াম
ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু খাওয়ার পর পর ব্যায়াম করা খুবই ক্ষতিকর। চিকিৎসকদের মতে, খাওয়ার পর স্বস্তি পেতে ধীরে ধীরে হাঁটা যেতে পরে। কিন্তু জোরে হাঁটা ও ব্যায়াম করলে তা শরীরের অনেক ক্ষতি করে থাকে।

৫. গোসল
সময়ের অভাবে অনেকে খেয়ে উঠেই গোসলের জন্য ছোটেন। এই অভ্যাসও ভীষণরকম খারাপ। দিন হোক কিংবা রাতে, গোসল করে তারপর খান। খাওয়ার পরপরই কখনোই গোসল করতে যাবেন না। খাবার খাওয়ার পর শরীরে রক্ত সঞ্চালন বেড়ে যায়। এদিকে গোসলের পর রক্ত সঞ্চালন কমে।

৬. পেট ভর্তি করে খাওয়া
পেটভর্তি করে খেয়ে অনেকেই কোমরের বেল্ট একটু হালকা করে নেন। এটিও কিন্তু খারাপ অভ্যাস। প্রথম কথা কখনোই পেট এতটা ভর্তি করে খাওয়া উচিত নয়, যাতে কোমরের বেল্ট হালকা করতে হয়।

৭. পানি পান
পানি খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু খেয়ে উঠেই পানি পান করবেন না। খাবার খেয়েই পানি খেলে তা হজমে সহায়ক গ্যাসট্রিক রসকে হালকা করে দেয়। ফলে খাবার ঠিকমতো হজম হতে চায় না।

ডিসেম্বর ১৬.২০২১ at ০৯:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর