গুজরাতে সেতু বিপর্যয়স্থল ঘুরে দেখতে মোরবী যাচ্ছেন মোদী, মৃত বেড়ে ১৪১

গুজরাতে সেতু বিপর্যয়ে মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে দুর্ঘটনাস্থল পরিদর্শন করতে মঙ্গলবার মোরবী যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুর্ঘটনাস্থল ঘুরে দেখবেন তিনি। রবিবার সন্ধ্যায় মোরবীতে শতাব্দীপ্রাচীন ঝুলন্ত সেতু ভেঙে ১৪১ জনের মৃত্যু হয়েছে।চলতি বছরের শেষে গুজরাতে বিধানসভা নির্বাচন।

রবিবার তিন দিনের সফরে গুজরাতে গিয়েছিলেন মোদী। তাঁর সফরের মধ্যেই সেতু বিপর্যয় ঘটে। রবিবার এই ঘটনায় দুঃখপ্রকাশ করে টুইট করেছিলেন মোদী। পাশাপাশি মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছিলেন।

আরো পড়ুন :
ইবি তরুণ কলাম লেখক ফোরামের কবিতা লিখন কর্মশালা অনুষ্ঠিত

সোমবার একতা দিবসের ভাষণেও মোদীর মুখে গুজরাতে সেতু বিপর্যয়ের প্রসঙ্গ এসেছে। তিনি বলেছেন, ‘‘গুজরাতের জন্য গোটা দেশ প্রার্থনা করছে। আমার জীবনে এমন দুঃখ খুব কমই পেয়েছি। এক দিকে আমার মন ভারাক্রান্ত, অন্য দিকে আমি কর্তব্য পালন করে চলেছি।’’সংবাদ সংস্থা সূত্রে খবর, রবিবার সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে মাচ্ছু নদীর উপর মোরবীতে আচমকা ভেঙে পড়ে ব্রিটিশ আমলের তৈরি ওই ঝুলন্ত সেতু।

সেই সময় ওই সেতুতে শতাধিক মানুষ ছিলেন বলে দাবি করা হয়েছে। কয়েক দিন আগেই সংস্কারের পর গত ২৬ অক্টোবর আবার ওই সেতু জনগণের জন্য খুলে দেওয়া হয়েছিল। তার পাঁচ দিনের মধ্যেই এই বিপর্যয় ঘটে। অভিযোগ, এই সেতু জনসাধারণের জন্য চালু করার আগে প্রশাসনের কাছ থেকে সবুজ সঙ্কেত নেওয়া হয়নি। সেতুর স্বাস্থ্যপরীক্ষা করিয়ে কোনও ‘ফিটনেস সার্টিফিকেট’ নেওয়া হয়নি। রবিবার সন্ধ্যার বিপর্যয়ের অন্যতম কারণ হিসাবে কর্তৃপক্ষের এই গাফিলতিকে দায়ী করছেন কেউ কেউ।

অক্টোবর ৩১,২০২২ at ১৪:৪৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আব/এমএইচ