বাঁধ কর্তন ও নেট-পাটা অপসারন করে ৫ হাজার একর জমির জলাবদ্ধতা নিরসন

খুলনার পাইকগাছা উপজেলার চাঁদখালী ইউনিয়নে আমন মৌসুম সহ দীর্ঘদিনের জলাবদ্ধতা নিরসন করেছেন সংশ্লিষ্ট কতৃপক্ষ।

মঙ্গলবার(২০সেপ্টেম্বর) সকালে চাঁদখালী ইউপি’র শ্রীপুর থেকে চাঁদমুখী কালভার্ট অভিমুখে সরকারি খাস জমির উপর নির্মিত ভেড়িবাঁধ কর্তন ও নেটপাটা অপসরণের মাধ্যমে সরকারী খাস খাল অবমুক্ত করে জলাবদ্ধতা নিরসনের পথ সুগম করা হয়েছে।

এর ফলে প্রায় ৫ হাজার একর ধানের জমির জলাবদ্ধতা নিরসন হয়েছে এবং ৮ গ্রামের মানুষের মাঝে স্বস্তি ফিরেছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

সরেজমিনে এলাকাবাসী জানান, দীর্ঘদিন ধরে উপজেলার চাঁদখালী ইউপি’র শ্রীপুর থেকে চাঁদমুখী কালভার্ট অভিমুখে সরকারি খালের উপর বাঁধ ও নেট-পাটা দিয়ে অবৈধ ভূমি দখলদাররা মৎস্য চাষ করে আসছিল। সরকারি এ খালটি এ ইউনিয়নের ৪ও ৫ নং ওয়ার্ডের অন্তর্গত ৮টি গ্রাম যথাক্রমে ফতেপুর, ধামরাইল, কাওয়ালী, ডোংগাভাংগা, শ্রীপুর, গড়েরডাংগা, ঢ্যামশাখালী, কানুয়াডাংগা গ্রামের অধিবাসীদের প্রায় ৫হাজার একর ধানের জমির পানি সরবরাহের একমাত্র মাধ্যম।

আরো পড়ুন :
তালায় জমি সংক্রান্ত বিরোধে জমির পাট ও গাছ কর্তন করেছে প্রতিপক্ষরা

তবে দীর্ঘদিন ধরে সরকারি এ খাস খালটি অবৈধ ভূমি দখলদারদের দখলে থাকায় এবং পানি সরবরাহের অন্য কোন মাধ্যম না থাকায় প্রতিবছরের ন্যায় এবছর ও জলাবদ্ধতার সৃষ্টি হয় এ অঞ্চলের ৮গ্রামের মানুষের ফসলি জমি।ফলে বিগত বছরের ন্যায় এ বছর ফসলী জমির ব্যাপক ক্ষয়-ক্ষতি এড়াতে স্হানীয় ভুক্তভোগীরা খাস খালটির মাধ্যমে পানি সরবরাহ করে জলাবদ্ধতা নিরাসনের জন্য একাধিকবার খাস খালে অবৈধ দখলে থাকা ভূমি দখলদারদের বললেও তারা কোন কর্নপাত না করায় দীর্ঘদিনের এ জলাবদ্ধতার প্রতিকার চেয়ে গত ১৮ সেপ্টেম্বর ইউপি চেয়ারম্যান, সংশ্লিষ্ঠ ওয়ার্ডের সংরক্ষিত আসনের ইউপি সদস্য ও সাধারন সদস্য দ্বয়ের সুপারিশে স্হানীয় ভুক্তভোগীরা উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করেন এবং যার অনুলিপি উপজেলা চেয়ারম্যান, সহকারি কমিশনার ভূমি, অফিসার ইনচার্জ পাইকগাছা থানা ও চাঁদখালী ইউপি চেয়ারম্যান বরাবর প্রেরন করেন।

এ আবেদনের প্রেক্ষিতে ২০সেপ্টেম্বর(মঙ্গলবার)সকালে উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু ও উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগমের নির্দেশে চাঁদখালী ইউপি’র প্যানেল চেয়ারম্যান ও সংরক্ষিত আসনের ইউপি সদস্য ফাতিমা তুজ জোহরা রুপা ও ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. আনিছুর রহমান বিশ্বাসের নেতৃত্বে এবং উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগীতায় অভিযান পরিচালনা করে চাঁদখালী ইউপি’র শ্রীপুর থেকে চাঁদমুখী কালভার্ট অভিমুখে সরকারি খাস জমির উপর ভেড়িবাঁধ কর্তন ও নেটপাটা অপসরণের মাধ্যমে খাল অবমুক্ত করে জলাবদ্ধতা নিরসনের পথ সুগম করে দেন।

এ সময় অন্যান্যদের মধ্যে অভিযানের সময় উপস্থিত ছিলেন, ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মো. কামরুল হাসান, উপজেলা আনছার ও ভিডিপি প্রশিক্ষক আলতাফ হোসেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দসহ শত শত গ্রামবাসি।

স্থানীয় শতশত গ্রামবাসীর সম্মুখে উক্ত সরকারি খাস খালের বাঁধ কেটে ও নেট-পাটা অপসারন করে এ অঞ্চলের মানুষের ৫হাজার একর জমির জলাবদ্ধতা নিরসনের ব্যবস্থা করা হলে এলাকাবাসী সস্তি প্রকাশ করেন।

সেপ্টেম্বর ২০,২০২২ at ১৮:০০:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /ইদ /শই