ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-নেইমার

ব্যালন ডি’অরের সঙ্গে লিওনেল মেসির নামটা অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে আছে গত প্রায় দেড় যুগ ধরে। রেকর্ড সাতবার বর্ষসেরা ফুটবলারের এই মর্যাদাপূর্ণ পুরস্কার তো তিনিই জিতেছেন! তবে ২০০৫ সালের পর প্রথমবারের মতো দেখা মিলল ভিন্ন চিত্রের। ২০২২ সালের ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে নেই আর্জেন্টাইন মহাতারকার নাম। ৩০ জনের যে সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে, সেখানে অবশ্য আছেন সময়ের আরেক সেরা ফুটবলার পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো।

আরো পড়ুন :
কালীগঞ্জে স্ত্রীকে হত্যাকারী স্বামী আটক, আলামত উদ্ধার
মাদক কান্ডে মুক্তি পেয়ে বলিউডে পা রাখছেন আরিয়ান

শুক্রবার রাতে ব্যালন ডি’অরের লড়াইয়ে থাকা ফুটবলারদের নামের তালিকা প্রকাশ করেছে ফুটবল সাময়িকী ফ্রান্স ফুটবল। প্রত্যাশিতভাবে আছেন গত ২০২১-২২ মৌসুমে ফর্মের চূড়ায় থাকা ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। এবার তার হাতেই পুরস্কারটি দেখছেন অনেকে। পাশাপাশি আছেন পোলিশ স্ট্রাইকার রবার্ত লেভানদভস্কি। এই দুই অভিজ্ঞের সঙ্গে তরুণ প্রতিভাবান নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ডও জায়গা করে নিয়েছেন। তবে মেসির ক্লাব সতীর্থ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারও নেই সংক্ষিপ্ত তালিকায়।
সর্বশেষ খবর দ্য ডেইলি স্টার বাংলার গুগল নিউজ চ্যানেলে।

২০২১ সালের ব্যালন ডি’অর জয়ী মেসি গত মৌসুমে বার্সেলোনা থেকে পাড়ি জমান পিএসজিতে। তবে শৈশবের ক্লাবের বাইরে প্রথম মৌসুমটা একদমই ভালো কাটেনি তার। তিনি ছিলেন নিজের ছায়া হয়ে। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ ম্যাচে ১৪ অ্যাসিস্ট করলেও মাত্র ১১ গোল করতে সমর্থ হন তিনি। তবে আন্তর্জাতিক পর্যায়ে মেসি ছিলেন দুরন্ত ছন্দে। আর্জেন্টিনার জার্সিতে ইতালিকে হারিয়ে লা ফিনালিসিমা জয়ের পাশাপাশি ১৫ ম্যাচে ৭ গোল করেন তিনি।

ব্যালন ডি’অরের নিয়মে পরিবর্তন আনা হয়েছে গত মার্চে। আগে পুরো বছরের পারফরম্যান্স হিসাব করা হতো। চলতি বছর থেকে বিবেচনায় নেওয়া হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের একটি পূর্ণাঙ্গ মৌসুমের সময়কে (এক বছরের অগাস্ট থেকে পরের বছরের জুলাই পর্যন্ত)।

আগষ্ট ১৩,২০২২ at ১০:২৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ দেপ/শই