আগস্টে বৃষ্টির সম্ভাবনা কম, বাড়তে পারে গরম

আগস্ট মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দেশে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ‌এছাড়া এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আগস্ট ২০২২ মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, আগস্ট মাসে ঢাকা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ৩১২ মিলিমিটার; কিন্তু পূর্বাভাস বলছে ঢাকা বিভাগে ২৮০ থেকে ৩৪০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। অনুরুপভাবে চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক ৫৫৬ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৫০০ থেকে ৬১০ মিলিমিটার; সিলেটে স্বাভাবিক ৪৫৬ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৪১০ থেকে ৫০০ মিলিমিটার; ময়মনসিংহে স্বাভাবিক ৩৪০ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৩০৫ থেকে ৩৭৫ মিলিমিটার; রাজশাহী স্বাভাবিক ২৭৯ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার; রংপুরে স্বাভাবিক ৩৮০ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৩৪০ থেকে ৪১৫ মিলিমিটার; খুলনা স্বাভাবিক ২৯১ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ২৬০ থেকে ৩২০ মিলিটার এবং বরিশাল বিভাগে স্বাভাবিক ৪৩৩ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৩৯০ থেকে ৪৭৫ মিলিটার বৃষ্টিপাত হতে পারে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরো বলা হয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে এক থেক দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমী নিম্নচাপে পরিণত হতে পারে। এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারা দেশে তিন থেকে চার দিন বিজলী চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে।

পূর্বাভাসে নদ-নদীর অবস্থায় বলা হয়েছে, আগস্ট মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমী ভারী বৃষ্টিপাতজনিত কতিপয় স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অগাস্ট ০৩,২০২২ at ১১:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/রারি